kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

ওডেসায় হামলা রাশিয়ার বর্বরতা: জেলেনস্কি

অনলাইন ডেস্ক   

২৪ জুলাই, ২০২২ ১০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



ওডেসায় হামলা রাশিয়ার বর্বরতা: জেলেনস্কি

ইউক্রেনের কৌশলগত বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাকে চরম বর্বরতা হিসেবে অ্যাখায়িত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

তিনি বলেছেন, খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ হয়ে গেছে। গতকাল শনিবার ওডেসা বন্দরে রাশিয়ার হামলার ঘটনায় ইউক্রেন ছাড়াও যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন নিন্দা করেছে।

এর আগে খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে শুক্রবার জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন।

বিজ্ঞাপন

ঐতিহাসিক ওই চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা যেতে না যেতেই শনিবার ভোরের দিকে ওডেসা বন্দরে শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া।

শনিবার রাতে জেলেনস্কি বলেছেন, আমাদের বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা নিন্দনীয় এবং এটি তাদের রাজনৈতিক অবস্থানের জন্যও একটি আঘাত ছিল। বিশ্বের কেউ কেউ এখনও বলতে পারে যে- রাশিয়ার সঙ্গে কোনো ধরনের সংলাপ, কোনো চুক্তি দরকার.. দেখুন কী ঘটছে, রাশিয়ার কালিব্র ক্ষেপণাস্ত্র হামলা এ ধরনের বিবৃতির সম্ভাবনাকে শেষ করে দিয়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগে রাশিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের অবস্থান জানতে নাগরিকদের দ্বারস্থ হয়েছে ইউক্রেন। রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রাশিয়ার দখলে চলে যাওয়া একটি গুরুত্বপূর্ণ এলাকার নাগরিকদের কাছে মস্কোর সৈন্যরা কোথায় বাস করছে এবং স্থানীয় জনগণের মধ্যে কারা দখলকারীদেরকে সহযোগিতা করছে তা প্রকাশ করার জন্য শনিবার আহ্বান জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনীয় প্রতিরক্ষা গোয়েন্দা অধিদপ্তরের দেওয়া এক বিবৃতিতে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর এনারহোদার এবং আশেপাশের লোকদের লক্ষ্য করে এই আহ্বান জানানো হয়েছে। ইউক্রেনীয় এই শহরটিতে পূর্ব ইউরোপের এই দেশটির একটি প্রধান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

রয়টার্স বলছে, শনিবার দেওয়া ওই বিবৃতিতে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দয়া করে জরুরিভিত্তিতে দখলদার সৈন্যদের ঘাঁটি এবং তাদের আবাসিক ঠিকানা ... এবং কমান্ডিং স্টাফদের আবাসস্থলের সঠিক অবস্থান আমাদেরকে জানান।
সূত্র: বিবিসি, রয়টার্স।



সাতদিনের সেরা