kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

অস্ট্রেলিয়ার সঙ্গে সুসম্পর্ক চায় চীন

অনলাইন ডেস্ক   

১০ জুলাই, ২০২২ ১৮:৩২ | পড়া যাবে ১ মিনিটে



অস্ট্রেলিয়ার সঙ্গে সুসম্পর্ক চায় চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেন্নি অং-এর উদ্দেশে আহ্বান জানিয়েছেন, চীনকে প্রতিদ্বন্দ্বী হিসেবে নয়, অস্ট্রেলিয়ার সহযোগী হিসেবে বিবেচনা করুন। দুই দেশের মধ্যে সহযোগিতার ‘ইতিবাচক শক্তি’ সঞ্চয় করারও আহ্বান জানিয়েছেন তিনি।

ওয়াং ই আশাবাদ ব্যক্ত করে বলেছেন, অস্ট্রেলিয়া সুযোগ কাজে লাগাতে পারে, দৃঢ় পদক্ষেপ নিতে পারে এবং চীন সম্পর্কে সঠিক বোঝাপড়ায় আসতে পারে। শুক্রবার বালিতে জি২০ গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তিনি এ কথা বলেছেন।

বিজ্ঞাপন

শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই বৈঠকের সারাংশ প্রকাশ করেছে।

ওয়াং ই’র বরাত দিয়ে রয়টার্স  জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে চীন এবং অস্ট্রেলিয়ার সম্পর্কে সমস্যার মূল কারণ পূর্ববর্তী অস্ট্রেলিয়ান সরকারগুলো চীনকে প্রতিপক্ষ এবং এমনকি 'হুমকি' হিসেবে বিবেচনা করার জন্য জেদের মধ্যে রয়েছে।  

তিনি আরো বলেছেন, অস্ট্রেলিয়ার কথা এবং কাজ ‘দায়িত্বজ্ঞানহীন’ ছিল।

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে অস্ট্রেলিয়ার কয়লা এবং অন্যান্য পণ্য আমদানি সীমিত রেখেছে চীন। বেইজিংয়ের উদ্বেগের মধ্যে ছিল ক্যানবেরার করোনাভাইরাসের উৎস সম্পর্কে পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান, অস্ট্রেলিয়ার রাজনীতিতে চীনা হস্তক্ষেপের তদন্ত এবং অস্ট্রেলিয়ার ৫জি প্রযুক্তি চালুতে চীনের হুয়াওয়ের অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা।

সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা