kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

'লিসিচানস্ক আমাদের নিয়ন্ত্রণে'- দাবি ইউক্রেন রাশিয়া উভয়ের

অনলাইন ডেস্ক   

৩ জুলাই, ২০২২ ১০:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



'লিসিচানস্ক আমাদের নিয়ন্ত্রণে'- দাবি ইউক্রেন রাশিয়া উভয়ের

ইউক্রেনের দনবাসের দ্বিতীয় বৃহত্তম শহর লিসিচানস্কের দখল নেওয়ার দাবি করেছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা স্বীকার করেছেন, রাশিয়ার হাতে শহরটির পতন হয়ে থাকতে পারে। রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

তবে বিবিসি জানিয়েছে, রুশ বাহিনী ও ইউক্রেনীয় বাহিনীর উভয়ের দাবি- শহরটির নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে।

বিজ্ঞাপন

ইউক্রেনের দাবি, তাদের বাহিনী সেখানে তীব্র রুশ গোলাবর্ষণের মধ্যে আছে। তবে বেশ জোর দিয়েই দেশটি বলছে- লিসিচানস্ক শহরটি এখনো বেদখল হয়নি।

রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দাবি, তারা সফলভাবে শহরে প্রবেশ করেছে। এমনকি ইতোমধ্যেই শহরের কেন্দ্রে পৌঁছেছে। রুশ সংবাদমাধ্যম লিসিচানস্ক শহরের রাস্তার মধ্য দিয়ে বিচ্ছিন্নতাবাদী বা রুশ বাহিনীর কুচকাওয়াজের ভিডিও প্রকাশ করেছে।

রাশিয়ার বিভিন্ন সূত্র শহরের ধ্বংসপ্রাপ্ত প্রশাসনিক কেন্দ্রে সোভিয়েত পতাকা রাখার একটি ভিডিও টুইট করেছে। তবে এ ঘটনার সত্যতা যাচাই করা যায়নি।

লিসিচানস্ক শহরটি লুহানস্ক অঞ্চলের ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত শেষ শহর। ওই শহরটি মূলত দনবাসের শিল্পাঞ্চলীয় এলাকার অংশ। এর আগে রাশিয়া গত মাসে নিকটবর্তী শহর সেভেরোদোনেতস্ক দখল করে নেয়।

ভোলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন, রুশ বাহিনী অবশেষে নদী অতিক্রম করেছে এবং উত্তর দিক থেকে শহরের দিকে আসছে। এটি আসলেই একটি হুমকি। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। আমি এখানে সম্ভাব্য কয়েকটি ফলাফলের একটিকেও বাতিল করছি না। দু-এক দিনের মধ্যে বিষয়গুলো আরো পরিষ্কার হয়ে যাবে।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা