kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

প্রেসিডেন্ট পদে শপথ নিলেন মার্কোস জুনিয়র

অনলাইন ডেস্ক   

৩০ জুন, ২০২২ ১২:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



প্রেসিডেন্ট পদে শপথ নিলেন মার্কোস জুনিয়র

মার্কোস জুনিয়র। ছবি : এএফপি

ম্যানিলায় আয়োজিত অনুষ্ঠানে ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। তিনি বিদায়ি নেতা রদ্রিগো দুতার্তের স্থলাভিষিক্ত হচ্ছেন।

মার্কোস জুনিয়রের এই অভিষেক মার্কোস রাজনৈতিক পরিবারের জন্য এক বিস্ময়কর প্রত্যাবর্তনের প্রতীক। ১৯৮৬ সালে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হয়েছিলেন তার বাবা ফার্দিনান্দ মার্কোস।

বিজ্ঞাপন

ডাকনাম বং বং হিসেবে জনসাধারণের কাছে বেশি পরিচিত মার্কোস জুনিয়র গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে বড় ধরনের জয় পান। বিদায়ি প্রেসিডেন্টের মেয়ে সারা দুতার্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন।

মার্কোস জুনিয়র ন্যাশনাল মিউজিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে স্থানীয় সময় দুপুরে শপথ নেন। স্ত্রী এবং তিন ছেলেকে পাশে নিয়ে তিনি একটি কুচকাওয়াজ পরিদর্শন করেন। এ সময় তিনি স্মিত হেসে হাত নাড়েন। তখন আকাশে যুদ্ধবিমানের ফ্লাই পাস্ট হয়। ফিলিপাইনের বিভিন্ন বাহিনীর মার্চ-পাস্টও ছিল।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম বক্তৃতায় মার্কোস জুনিয়র ‘তার পক্ষে ফিলিপাইনের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড়’ নির্বাচনী রায় দেওয়ার জন্য জনগণকে ধন্যবাদ জানান।  

মার্কোস জুনিয়র সাবেক শাসক দুতার্তের ঘনিষ্ঠ ছিলেন। মাদক ও অপরাধ নির্মূলের জন্য দুতার্তে এক নির্মম দমন অভিযান পরিচালনা করেছিলেন, যাতে শত শত লোকের মৃত্যু হয়। মার্কোস জুনিয়রের নতুন শাসনেও মানবাধিকার ইস্যু নিয়ে উদ্বেগ রয়েছে। তার শপথের আগের দিনই সরকারের সমালোচক হিসেবে পরিচিতি স্বাধীনচেতা সাংবাদিক মারিয়া রেসার সংবাদবিষয়ক ওয়েবসাইট র‍্যাপলার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র : বিবিসি, এএফপি।



সাতদিনের সেরা