kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

আস্থাভোটের আগেই ইস্তফা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধবের

অনলাইন ডেস্ক   

৩০ জুন, ২০২২ ০১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আস্থাভোটের আগেই ইস্তফা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধবের

উদ্ধব ঠাকরে

বুধবার রাত ৯টায় সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ার নির্দেশ মেনে বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যেই বিধানসভায় আস্থাভোট নিতে হবে উদ্ধব ঠাকরের সরকারকে। সেই নির্দেশের কিছুক্ষণ পরেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এভাবেই পতন ঘটল ৩১ মাসের ‘মহাবিকাশ আঘাডী’ জোটের সরকারের। শিবসেনার পাশাপাশি এনসিপি এবং কংগ্রেস ছিল এ সরকারের অন্যতম শরিক।

বিজ্ঞাপন

উদ্ধবের ইস্তফার ঘোষণার ফলে গত ১০ দিনের ‘রাজনৈতিক নাটকের’ অবসান হলো মহারাষ্ট্রে। বুধবার রাতে রাজ্যপালের নির্দেশের ওপর স্থগিতাদেশ চেয়ে শিবসেনার পক্ষ থেকে করা আবেদন দীর্ঘ সাড়ে তিন ঘন্টা শুনানির পর নাকচ করে দেয় সুপ্রিম কোর্ট। আদালত রাজ্যপাল নির্দেশিত সূচি মেনেই আস্থাভোট গ্রহণের নির্দেশ দেয়। এর পরেই ‘ফেসবুক লাইভ’ করে পদত্যাগের কথা জানান উদ্ধব। মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি তিনি বিধান পরিষদের সদস্যপদেও ইস্তফা দিচ্ছেন বলে শিবসেনা সূত্রের খবর।

উদ্ধব ভবিষ্যতে কংগ্রেস-এনসিপির সঙ্গে জোটের ইঙ্গিত দিয়ে বলেছেন, ‘যাঁরা কাছে ছিল তাঁরা এখন দূরে। যাঁরা দূরে ছিলেন, তাঁরা এখন আমাদের কাছে। ’ মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা ঘোষণার পরে ফেসবুক লাইভে উদ্ধব বলেন, ‘আমার মনে কোনো আক্ষেপ নেই। আমার কাছে শিবসেনা রয়েছে। শিবসৈনিকেরা রয়েছেন। ’

গত ২০ জুন বিধান পরিষদ নির্বাচনে শাসক জোট ‘মহাবিকাশ আঘাডীর’ অপ্রত্যাশিত ধাক্কার পরে শিবসেনার ২০ জনের মতো বিধায়কসহ বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে হাওয়া হয়ে গিয়েছিলেন। পরে বিজেপির ‘হেফাজতে’ আসামের গুয়াহাটির এক বিলাসবহুল হোটেলে আশ্রয় নেন তাঁরা।

গত এক সপ্তাহে শিন্ডে শিবিরের শক্তি বেড়েছে দ্রুত। ৩৯ জন শিবসেনা বিধায়কসহ অন্তত ৪৮ জন বিধায়ক রয়েছেন এই গোষ্ঠীতে। বুধবার শিন্ডেরা গুয়াহাটি থেকে গোয়ায় যান।

এদিকে সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই শুরু হয়ে যায় অনেকের উৎসব। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ইস্তফা ঘোষণার পর মুম্বাইয়ের একটি বিলাসবহুল হোটেলে জড়ো হওয়া বিজেপি নেতাদের ভিড়ে শুরু হয়ে যায় মিষ্টি বিলি। সেই সঙ্গে বিজেপির পরিষদীয় নেতা দেবেন্দ্র ফড়নবিসের নামে ওঠে স্লোগান। বিজেপির একটি সূত্র জানাচ্ছে, তৃতীয়বারের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন ফড়নবিস। উপমুখ্যমন্ত্রী হতে পারেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। সূত্র: আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা