kalerkantho

সোমবার । ১৫ আগস্ট ২০২২ । ৩১ শ্রাবণ ১৪২৯ । ১৬ মহররম ১৪৪৪

ভারতে তিস্তা শেতালওয়াড়কে আটকের নিন্দা জাতিসংঘের

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২২ ১৯:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে তিস্তা শেতালওয়াড়কে আটকের নিন্দা জাতিসংঘের

ভারতের বিশিষ্ট সমাজকর্মী তিস্তা শেতালওয়াড়কে আটকের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। গভীর উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার রক্ষা বিষয়ক বিশেষ প্রতিনিধি মেরি লাওলর রবিবার বলেন, ঘৃণা ও বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিস্তা। মানবাধিকার রক্ষা করা কোনো ধরনের অপরাধ নয়।

গত শনিবার মুম্বাই থেকে গুজরাটের সন্ত্রাস দমন বাহিনী আটক করে তিস্তাকে।

বিজ্ঞাপন

কী অভিযোগে তিস্তাকে আটক করা হয়েছে তা স্পষ্ট নয়। তবে গুজরাট দাঙ্গার ঘটনায় নরেন্দ্র মোদিকে দায়মুক্তি দেওয়ার বিরুদ্ধে মামলা সুপ্রিম কোর্টে খারিজের পরদিনই তাকে আটক করা হয়।

তিস্তাকে মুম্বাইয়ের সান্তাক্রুজ থানায় নিয়ে যাওয়া হয়। তার আইনজীবী বলেন, ‘আমাদের কিছু জানানো হয়নি। তিস্তার বাড়িতে আচমকাই ঢুকে পড়েন সন্ত্রাস দমন বাহিনীর কর্মকর্তারা। তারা তাকে হেনস্তা করেছেন। ’

ঘটনাচক্রে শনিবারই সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সরাসরি তিস্তার নাম নেন। অমিত শাহ বলেন, ‘সরকার সহিংসতা (গুজরাট সহিংসতা) রুখতে সচেষ্ট ছিল। তৎকালীন মুখ্যমন্ত্রী মোদি বারবার শান্তির আবেদন করেছিলেন। তিনি বরাবর আইনের পক্ষে ছিলেন। কিন্তু মিথ্যা তথ্য-প্রমাণ দেওয়া হয়েছিল। মিডিয়া ও এনজিও এ কাজ করেছে। তিস্তা শেতলওয়াড়ের এনজিও এর পেছনে ছিল। ’

প্রসঙ্গত, গুজরাট দাঙ্গার ঘটনায় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে দায়মুক্তি দিয়েছিল বিশেষ তদন্তকারী দল (সিট)। সে সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান দাঙ্গায় নিহত সাবেক কংগ্রেস সংসদ সদস্য এহসান জাফরির স্ত্রী জাকিয়া। তার আবেদন শুক্রবার খারিজ করে দেন সুপ্রিম কোর্ট। তিস্তা ও জাকিয়া যৌথভাবে ওই আবেদন করেছিলেন।

সূত্র : এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা