kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

আবার কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ জুন, ২০২২ ০০:৫৪ | পড়া যাবে ৩ মিনিটে



আবার কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা

কিয়েভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরের ছবি- এএফপি

ইউরোপের কেন্দ্রস্থল জার্মানিতে জি৭ শীর্ষ সম্মেলনের মধ্যে গতকাল রবিবার ইউক্রেনের রাজধানীতে হামলা চালিয়েছে রাশিয়ার বাহিনী। প্রায় তিন সপ্তাহের মধ্যে ইউক্রেনের রাজধানীতে হওয়া প্রথম হামলা এটি। পূর্বাঞ্চলের টানা যুদ্ধের পাশাপাশি এ সপ্তাহে কিয়েভসহ আরো কয়েকটি অঞ্চলে আক্রমণ চালানো হয়েছে।  

কিয়েভের আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় প্রাণ হারিয়েছে একজন।

বিজ্ঞাপন

আহত হয়েছে ছয়জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন কিয়েভের মেয়র ভিতালি ক্লিতেস্কা। তিনি আরো জানান, ভবনের ভেতর আহতদের সন্ধানে উদ্ধার অভিযান চলছে।  

ভবনটির আগুন নেভানো হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা। ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, কিয়েভের আবাসিক ভবনে যে ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে, তা কাস্পিয়ান সাগরে অবস্থান করা জাহাজ থেকে ছোড়া হয়েছিল।  

ক্ষেপণাস্ত্রের আঘাতে ভবনটির তিনটি তলার আংশিক ধসে পড়েছে বলে জানা গেছে।

ইউক্রেনের ন্যাশনাল গার্ড বাহিনী দাবি করেছে, গতকাল সকালে কিয়েভকে লক্ষ্য করে অন্তত ১৪টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, যা কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ।

সাম্প্রতিক সময়ে ইউক্রেনে গোলাবর্ষণ বৃদ্ধি করেছে রাশিয়া। অব্যাহত প্রবল গোলাবর্ষণের মুখে গুরুত্বপূর্ণ পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদনেৎস্ক থেকে সরে গেছে ইউক্রেনের বাহিনী। গত শনিবার শহরটির পূর্ণ দখল চলে গেছে রুশ সেনাদের হাতে। সেভেরোদনেৎস্কের মেয়র নিজে নিশ্চিত করেছেন খবরটি। টানা কয়েক সপ্তাহ লড়ার পর শহরটির দখল নিল রাশিয়ার বাহিনী। মারিওপোলের পর সভেরোদনেৎস্ককেই ইউক্রেনের বাহিনীর প্রতিরোধের প্রতীক হিসেবে ধরা হচ্ছিল।

শনিবার ইউক্রেনের পশ্চিম, উত্তর ও দক্ষিণের কিছু অংশেও আঘাত হেনেছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র। এসবের মধ্য দিয়েই পঞ্চম মাসে গড়িয়েছে এই যুদ্ধ।

গতকাল কিয়েভের আবাসিক ভবনে হামলার পর ধ্বংসস্তূপ থেকে বের করে আনা এক শিশুর ছবি টুইট করেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা। তিনি এর সঙ্গে লিখেছেন, ‘রাশিয়ার ক্রুজ মিসাইল ঘর ধ্বংস করে দেওয়ার আগ পর্যন্ত এই সাত বছরের ইউক্রেনীয় শিশুটি কিয়েভে শান্তিতে ঘুমাচ্ছিল। ...ইউক্রেনের বহু জায়গায় আরো অনেকে হামলার মুখে রয়েছে। ...জি৭ সম্মেলনকে অবশ্যই রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করে এর জবাব দেওয়া উচিত এবং ইউক্রেনে আরো ভারী অস্ত্র পাঠানো উচিত। রাশিয়ার এই অসুস্থ সাম্রাজ্যবাদকে অবশ্যই পরাজিত করতে হবে। ’

সেভ দ্য চিলড্রেনের আহ্বান
শিশুবিষয়ক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের কারণে ‘অকল্পনীয়’ শারীরিক ও মানসিক ক্ষতির মধ্য দিয়ে যেতে হচ্ছে শিশুদের। এ বিষয়ে বিশ্বনেতাদের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা