kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

মার্কিন সিনেটে ৩০ বছরে প্রথম বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস

অনলাইন ডেস্ক   

২৪ জুন, ২০২২ ১১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন সিনেটে ৩০ বছরে প্রথম বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস

মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণের একটি আইন পাস হয়েছে। বিবিসি জানিয়েছে, প্রায় ৩০ বছরের মধ্যে তাৎপর্যপূর্ণ আইন বলে মনে করা হচ্ছে এটিকে।  

কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ জন রিপাবলিকান সদস্য যোগ দিয়েছেন। ফলে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে।

বিজ্ঞাপন

গত মাসে নিউ ইয়র্কের বাফেলো এবং টেক্সাসের উভালডে শহরের রব এলিমেন্টারি স্কুলে গণগুলির ঘটনায় মোট ৩১ জন নিহতের পর আইনটি পাস হলো।

বিলটি এবার যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক মামলায় আগ্নেয়া্স্ত্র বহনের অধিকারের পক্ষে রায় দিয়েছে। সর্বোচ্চ আদালত বন্দুক বহনের অধিকারকে সীমিত করা নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের একটি আদেশ নাকচ করে দিয়েছে।

মার্কিন সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তকে এক দশকেরও বেশি সময়ের মধ্যে বন্দুক বিষয়ে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ রায় হিসেবে দেখা হচ্ছে। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে চলমান তীব্র জাতীয় বিতর্কের মধ্যে এ রায় বন্দুক বহনের অধিকারকে প্রসারিত করল।

সর্বোচ্চ আদালতের এ সিদ্ধান্ত আরো বেশি লোককে বৈধভাবে বন্দুক বহন করার অনুমতি দেবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া এটি ক্যালিফোর্নিয়া এবং নিউ জার্সির মতো অঙ্গরাজ্যগুলোতে অনুরূপ আইনকে বিপন্ন করবে।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা