kalerkantho

সোমবার । ৪ জুলাই ২০২২ । ২০ আষাঢ় ১৪২৯ । ৪ জিলহজ ১৪৪৩

ডেনিশদের গোলাবারুদের অভাবে ন্যাটো মহড়া ব্যাহত

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২২ জুন, ২০২২ ০৯:২১ | পড়া যাবে ২ মিনিটে



ডেনিশদের গোলাবারুদের অভাবে ন্যাটো মহড়া ব্যাহত

প্রতীকী ছবি

সেনাদের গোলাবারুদ ফুরিয়ে যাওয়ায় লাটভিয়ায় ডেনমার্কের সামরিক মহড়া স্থগিত হয়ে গেছে। রাশিয়ার আগ্রাসী মনোভাবের প্রেক্ষাপটে বাল্টিক অঞ্চলে ন্যাটোর উপস্থিতি জোরদার করা এ মহড়ার লক্ষ্য।  

ডেনমার্কের জাতীয় রেডিও ডিআর মঙ্গলবার জানায়, দেশটির সেনারা গোলাবারুদের চরম অভাবের মধ্যে রয়েছে। এ কারণে তারা ন্যাটোর অধীনে সব ধরনের সামরিক মহড়া বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিরক্ষা কমান্ডের অপারেশন বিভাগের প্রধান কর্নেল জেনস লেনবার্গ বলেন, এটি একটি লজিস্টিক সমস্যা, যার সময়মতো সমাধান করা হয়নি। সমাধান হওয়া উচিত ছিল। এটি মারাত্মক একটি ভুল, যার জন্য প্রতিরক্ষা ব্যবস্থাপনার টাস্ক বিভাগ দায়ী।
 
সেনাদের যথেষ্ট গোলাবারুদ ছাড়া বিদেশে পাঠিয়ে তাদের জীবনকে মারাত্মক হুমকির মুখে ফেলে দেওয়া হয়েছে বলে সরকারের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে স্ক্যান্ডিনেভীয় দেশটিতে।

পরিকল্পিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম বাতিল করা হয়েছে ইতোমধ্যে। বাল্টিক অঞ্চলে ন্যাটোকে শক্তিশালী করার লক্ষ্যে বেশ কয়েক শ ডেনিশ সেনাকে লাটভিয়ায় পাঠানো হয়েছে। জানা গেছে, তাদের গুরুত্বপূর্ণ এই মিশনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যাপক অভাব রয়েছে।
 
ডেনিশ রেডিওর সঙ্গে আলাপকালে একজন কমান্ডার (নাম বলা হয়েছে শুধু ডেনিশ) জানিয়েছেন, তার ব্যাটালিয়নে প্রায় ৩০০ সেনা রয়েছে লাটভিয়ায়। বিষয়টি ব্যাটালিয়নের সদস্যদের জীবন-মৃত্যুর প্রশ্ন বলে তিনি তার পুরো নাম প্রকাশ করেননি।  

কমান্ডার ডেনিশ বলেন, এ ধরনের মিশনের বিভিন্ন স্তর রয়েছে; যা শতভাগ নির্ভুল হতে হয়। যদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন লাটভিয়ার সীমান্ত অতিক্রম করার সিদ্ধান্ত নেন, তাহলে ন্যাটো নেতৃত্বাধীন ৩০০ ডেনিশ সেনার দলটি প্রতিরোধযুদ্ধের জন্য শতভাগ প্রস্তুত নয়। বিষয়টি উদ্বেগজনক বলে তিনি মন্তব্য করেন।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্নেল জেনস লেনবার্গ বলেন, ডেনিশ সেনাদের হতাশাটা বোধগম্য। তবে সম্ভাব্য রুশ আক্রমণ প্রতিরোধের জন্য যথেষ্ট গোলাবারুদ সেখানে ইতোমধ্যে মজুদ রয়েছে।

কর্নেল লেনবার্গ আরো বলেন, গোলাবারুদের অভাবে কিছু বিষয়ে মহড়া চালাতে হয়তো সাময়িক অসুবিধা হচ্ছে, তবে অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ নিতে অসুবিধা হচ্ছে না। গোলাবারুদ অন্য সাধারণ পণ্য পরিবহনের মতো নয়। প্রয়োজনীয় পারমিট এবং অন্য সব কিছু পেতে একটু বেশি সময় লাগে। সুতরাং এটা বলা যাবে না যে আমাদের গোলাবারুদের অভাব রয়েছে।

ডেনমার্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রয়োজনীয় গোলাবারুদ আগামী সপ্তাহের মধ্যে লাটভিয়ায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।



সাতদিনের সেরা