kalerkantho

শনিবার । ২ জুলাই ২০২২ । ১৮ আষাঢ় ১৪২৯ । ২ জিলহজ ১৪৪৩

সেভেরোদোনেৎস্কে ইউক্রেনীয়দের আত্মসমর্পণের আলটিমেটাম দিল রাশিয়া

অনলাইন ডেস্ক   

১৫ জুন, ২০২২ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



সেভেরোদোনেৎস্কে ইউক্রেনীয়দের আত্মসমর্পণের আলটিমেটাম দিল রাশিয়া

ইউক্রেন দাবি করেছে, গত ২৪ ঘণ্টায় রাশিয়ার অন্তত ২৫০ জন সৈন্যকে হত্যা করা হয়েছে। রুশ হামলা শুরুর ১১১তম দিনে ইউক্রেন এ দাবি করল।  

অন্যদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেৎস্কের একটি রাসায়নিক কারখানায় আটকে পড়া ইউক্রেনীয়দের অস্ত্র সমর্পণ করার আহ্বান জানিয়েছে রাশিয়া। সেখান থেকে ইউক্রেনীয় সরিয়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

লুহানস্কের গভর্নর সেরগি গাইদাই বলেছেন, সেভেরোদোনেৎস্কের ৮০ শতাংশ রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। রাসায়নিক কারখানায় এখনো প্রায় ৫০০ বেসামরিক নাগরিক আশ্রয় নিয়ে আছে।

তিনি আরো জানান, রুশ বাহিনীর ভারী কামান ব্যবহারের কারণে ইউক্রেনীয় বাহিনী শহরের শিল্পাঞ্চলের উপকণ্ঠে সরে আসতে বাধ্য হয়েছে। তবে রুশ বাহিনী শহরটি পুরোপুরি দখল করতে পারেনি বলে দাবি করেছেন তিনি।

রাসায়নিক কারখানাটিতে আটকে পড়া ইউক্রেনীয় বাহিনীকে স্থানীয় সময় বুধবার সকাল নাগাদ অস্ত্র সমর্পণ করতে বলেছে রাশিয়া।

রাশিয়ার ন্যাশনাল ডিফেন্স ম্যানেজমেন্ট সেন্টারের প্রধান বলেছেন, ইউক্রেনীয় সেনাদের উচিত তাদের নির্বোধ প্রতিরোধ লড়াই বন্ধ করা। সকাল ৮টা থেকে তাদের অস্ত্র সমর্পণ করা উচিত। মানবিক করিডর দিয়ে বেসামরিকদের সরিয়ে নেওয়া হবে।

১২ ঘণ্টা পর্যন্ত মানবিক করিডর খোলা থাকার কথা জানানো হয়েছে। রুশ নিয়ন্ত্রিত এলাকায় নিয়ে যাওয়া হবে উদ্ধার করা ইউক্রেনীয়দের।

ইউক্রেনীয় বাহিনী বলেছে, তারা এখনো বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা