kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

আফ্রিকার বাইরে হাজারের বেশি মাংকিপক্স রোগী

অনলাইন ডেস্ক   

৯ জুন, ২০২২ ১৯:৩১ | পড়া যাবে ২ মিনিটে



আফ্রিকার বাইরে হাজারের বেশি মাংকিপক্স রোগী

আফ্রিকা মহাদেশের বাইরে মাংকিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। মাংকিপক্স এখন আর স্থানীয় রোগ নেই বলেও গত বুধবার সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

ডাব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসাস বলেন, ভাইরাসটির বিরুদ্ধে এখনো গণটিকাদানের সুপারিশ করছে না তার সংস্থা। আর এখন পর্যন্ত ভাইরাসের প্রাদুর্ভাবে কারো মৃত্যুর খবর মেলেনি।

বিজ্ঞাপন

এক সংবাদ সম্মেলনে গেব্রিয়েসাস বলেন, 'স্থানীয় রোগ নয়, এমন দেশগুলোতে ঝুঁকির বিষয় হয়ে উঠেছে মাংকিপক্স। ’

আফ্রিকার ৯টি দেশে মাংকিপক্স স্থানীয় রোগ হিসেবে বিবেচিত হলেও গত মাসে বিশ্বের বেশ কয়েকটি দেশে এটি ধরা পড়েছে। এর বেশির ভাগই ইউরোপে, বিশেষ করে যুক্তরাজ্য, স্পেন ও পর্তুগালে।

ডাব্লিউএইচও প্রধান বলেন, স্থানীয় রোগ নয়, এমন ২৯টি দেশে এক হাজারের বেশি মাংকিপক্স আক্রান্ত রোগীর তথ্য পেয়েছেন তারা। এখন পর্যন্ত এসব দেশে কোনো মৃত্যুর খবর মেলেনি। তবে অনেক দেশ সামাজিক সংক্রণের বিষয়ে তথ্য দিতে শুরু করেছে। গত বুধবার সর্বশেষ দেশ হিসেবে মাংকিপক্সে আক্রান্ত রোগীর তথ্য জানিয়েছে দক্ষিণ ইউরোপের গ্রিস। দেশটির কর্তৃপক্ষ বলছে, আক্রান্ত ব্যক্তি সম্প্রতি পর্তুগালে ভ্রমণ করেছিলেন। বর্তমানে তার শারীরিক পরিস্থিতি স্বাভাবিক আছে।

মাংকিপক্সে আক্রান্ত হলে প্রাথমিকভাবে উচ্চ জ্বর ও ফুসকুড়ির মতো লক্ষণ দেখা দেয়। গর্ভবতী নারী ও শিশুদের ক্ষেত্রে ভাইরাসটির ঝুঁকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডাব্লিউএইচওর প্রধান। তিনি বলেন, স্থানীয় রোগ নয়, এমন দেশগুলোতে হঠাৎ অপ্রত্যাশিতভাবে মাংকিপক্স ছড়িয়ে পড়ার অর্থ হচ্ছে, কিছু সময়ের জন্য সংক্রমণের বিষয়টি ধরা পড়েনি। কিন্তু ঠিক কত দিন তা অজানা ছিল, তা নিশ্চিত হওয়া যায়নি।

সূত্র : এএফপি



সাতদিনের সেরা