kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

বিরাট সমস্যা, মোটা হয়ে যাচ্ছে ভারতীয়রা

অনলাইন ডেস্ক   

২৫ মে, ২০২২ ০৯:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বিরাট সমস্যা, মোটা হয়ে যাচ্ছে ভারতীয়রা

ভারত সরকারের নতুন একটি সমীক্ষায় বলা হয়েছে, সে দেশের বাসিন্দারা স্থূল হয়ে যাচ্ছে। বিশেষজ্ঞরা ভারতীয়দের স্বাস্থ্যের জরুরি অবস্থা সম্পর্কে সতর্ক করে বলেছেন, ভারতীয়দের ক্রমবর্ধমানভাবে স্থূল হয়ে যাওয়া নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে এটি বড় ধরনের সমস্যা হয়ে উঠতে পারে।

স্থূলতা পশ্চিমা ধনী দেশের সমস্যা হিসেবে বিবেচনা করা হতো। সাম্প্রতিক বছরগুলোতে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতেও স্থূলতা ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

তবে এটি ভারতের তুলনায় কোথাও দ্রুত ছড়িয়ে পড়ছে না।

ভারতীয়রা এর আগে অপুষ্টিতে ভুগতে থাকা এবং কম ওজনের মানুষ হিসেবে পরিচিত হতো। কিন্তু গত কয়েক বছরে স্থূলতার দিকে ঝুঁকছে দেশটি।  

২০১৬ সালের এক পরিসংখ্যানে জানা যায়, ১৩৫ মিলিয়ন ভারতীয় বেশি ওজন কিংবা স্থূলতায় ভুগছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভারতের অপুষ্টিজনিত জনসংখ্যা অতিরিক্ত ওজন দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে।

ভারতের ন্যাশনাল হেলথ সার্ভে (এনএফএইচএস-৫) অনুসারে, ২০১৫-১৬ সালের জরিপের তুলনায় নারী ও পুরুষের ওজন বৃদ্ধির সংখ্যা চার শতাংশ বেড়েছে। পাঁচ বছরের কম বয়সী ৩.৪ শতাংশ শিশু স্থূলতার শিকার।

চেন্নাইয়ের নামকরা সার্জন ডা. রবীন্দ্র কুমার এ ব্যাপারে বলেন, ভারতে এবং বিশ্বব্যাপী একটি স্থূলতার মহামারির ভেতর আছি আমরা। আমার আশঙ্কা, স্বল্প সময়ের মধ্যে এটির সমাধান করা সম্ভব না হলে, এটি মহামারি হয়ে উঠতে পারে।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা