kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

ইউক্রেন যুদ্ধ ‘বৈশ্বিক সমস্যা’ হয়ে উঠেছে : কোয়াড বৈঠকে বাইডেন

অনলাইন ডেস্ক   

২৫ মে, ২০২২ ০২:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেন যুদ্ধ ‘বৈশ্বিক সমস্যা’ হয়ে উঠেছে : কোয়াড বৈঠকে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার তার প্রধান এশীয় মিত্রদের বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্ব আমাদের অভিন্ন ইতিহাসের এক অন্ধকার কালপর্ব অতিক্রম করছে। ’

বাইডেন আরো বলেন, যুদ্ধটি এখন একটি ‘বৈশ্বিক সমস্যা’ হয়ে উঠেছে, যা আন্তর্জাতিক ব্যবস্থা অক্ষুণ্ণ রাখার গুরুত্বকেই তুলে ধরে।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম এশিয়া সফরে টোকিওতে কোয়াড জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এ কথা বলেন বাইডেন। জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতাদের সঙ্গে তার সাক্ষাৎ ও বৈঠক হয়।

বিজ্ঞাপন

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের প্রতিধ্বনি করে বলেছেন, এশিয়ায় অনুরূপ (ইউক্রেনের মতো) আক্রমণ হওয়া উচিত নয়।

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানকে নিয়ে গঠিত কোয়াড জোটের সম্মেলনে চার দেশের শীর্ষ নেতারা এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবসহ নিরাপত্তা এবং অর্থনৈতিক উদ্বেগের পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে মতপার্থক্য নিয়ে আলোচনা করেন।

তাইওয়ান নিয়ে চীন ‘বিপদ নিয়ে খেলছে’ এ মন্তব্য করার পরদিনই বাইডেন বৃহত্তর বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সোমবার মার্কিন প্রেসিডেন্ট চীন আক্রমণ করলে তাইওয়ানকে সামরিকভাবে রক্ষা করার প্রতিশ্রুতি দেন। এই বিষয়টি যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতির বিপরীত হিসেবেই দেখা হচ্ছে।

জাপানের আকাশসীমার কাছে রুশ-চীন মহড়া
এদিকে কোয়াড সম্মেলন চলার পাশাপাশি অদূরেই রাশিয়া এবং চীনের যুদ্ধবিমান এক যৌথ সামরিক টহলের অংশ হিসেবে মঙ্গলবার জাপানের আকাশসীমার কাছ দিয়ে  উড়ে যায়। টোকিও জানিয়েছে, তারা এর জবাবে আকাশে নিজেদের যুদ্ধবিমান পাঠায়।

রুশ কর্মকর্তারা বলেছেন, জাপান সাগর ও পূর্ব চীন সাগরের ওপর দিয়ে তাদের যুদ্ধবিমান উড়ে যাওয়া ছিল একটি বার্ষিক সামরিক মহড়ার অংশ।  

পরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা এক সংবাদ সম্মেলনে বলেন, কোয়াড শীর্ষ সম্মেলনের সঙ্গে মিল রেখে অনুশীলনের পরিকল্পনাটা ‘উসকানিমূলক’। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা