kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

সুইডেনের জন্য শর্তের তালিকা প্রকাশ করেছে তুরস্ক

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৪ মে, ২০২২ ২২:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



সুইডেনের জন্য শর্তের তালিকা প্রকাশ করেছে তুরস্ক

রিসেপ তাইয়িপ এরদোয়ান। ছবি: এএফপি

তুরস্কের বিরুদ্ধে অস্ত্র রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়া, সন্ত্রাসবাদকে সমর্থন বন্ধ করা ও তুরস্কের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া—সুইডেনের কাছে সুস্পষ্টভাবে এই তিন দাবি তুলে ধরেছে তুরস্ক। সুইডিশের ন্যাটোর সদস্য হওয়ার আবেদনে সমর্থনের জন্য তুরস্ক এই শর্তগুলো আরোপ করে তালিকা প্রকাশ করে গত সোমবার।  

তালিকাটি তুরস্ক সরকারের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তুর্কি সরকার বলেছে, ‘তুরস্ক সন্ত্রাসী সংগঠনকে সমর্থনকারী সুইডেনের কাছ থেকে সুনির্দিষ্ট নিরাপত্তা গ্যারান্টি আশা করে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে তুরস্ক সুইডেনকে ‘সন্ত্রাসী সংগঠনের’ সদস্যদের আশ্রয় দেওয়ার দায়ে অভিযুক্ত করেছে। উত্তর সিরিয়ার কুর্দি দল পিওয়াইডি ও পিকেকে দীর্ঘদিন ধরে তুরস্ক সরকারের বিরুদ্ধে লড়াই করছে।   তুরস্ক তাদের সন্ত্রাসী সংগঠন মনে করে। দেশটি এখন চাইছে সুইডেন তাদের প্রতি সমর্থন দেওয়া বন্ধ করুক।

উল্লেখ্য, পিওয়াইডি ও পিকেকেকে এরই মধ্যে ইইউ, যুক্তরাষ্ট্র ও তুরস্ক সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে। তুরস্কের অভিযোগ, ইইউর সদস্য দেশ হওয়া সত্ত্বেও সুইডেন ইইউর সিদ্ধান্ত না মেনে পিওয়াইডি ও পিকেকেকে ৩৭ কোটি ডলার সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘সন্ত্রাসীরা স্টকহোমের রাস্তায় হাঁটাচলা করে। তারা তুরস্কের বিরুদ্ধে চিৎকার করে এবং সুইডিশ পুলিশ তাদের সুরক্ষা দেয়। ’

উত্তর সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের কারণে ২০১৯ সালে সুইডেন তুরস্কের ওপর যে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছিল তাও প্রত্যাহারের দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট।



সাতদিনের সেরা