kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

দুই মাস আগে পুতিনকে হত্যার চেষ্টা হয়েছিল, পত্রিকার খবর

অনলাইন ডেস্ক   

২৪ মে, ২০২২ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



দুই মাস আগে পুতিনকে হত্যার চেষ্টা হয়েছিল, পত্রিকার খবর

জেনারেল কিরিলো বুদানভ (বামে) এবং ভ্লাদিমির পুতিন (ডানে)। ছবি : এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর সম্প্রতি একটি হত্যাচেষ্টা চালানো হয় বলে দাবি করেছেন ইউক্রেনের এক সামরিক কর্মকর্তা। চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত তীব্রতর হওয়া এবং পুতিনের স্বাস্থ্য নিয়ে গুঞ্জনের মধ্যে এই খবর এলো।

ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভের মতে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরপরই কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী অঞ্চল ককেশাসে ওই ‘ব্যর্থ হত্যাচেষ্টা’ হয়েছিল।

মেজর জেনারেল কিরিলো বুদানভ এ ঘটনা সম্পর্কে ইউক্রেনস্কা প্রাভদা অনলাইন পত্রিকার সঙ্গে কথা বলেছেন।

বিজ্ঞাপন

ইউক্রেনস্কা প্রাভদার খবরে জেনারেল বুদানভকে উদ্ধৃত করে লেখা হয়েছে, ‘পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ...এমনকি ককেশাসের প্রতিনিধিরা তাকে আক্রমণ করেছিলেন বলে জানানো হয়েছে। এটি খুব বেশি দিন আগের ঘটনা নয়। ’ 

বুদানভ বলেন, ‘এটি অপ্রকাশিত তথ্য। (এটি ছিল একটি) সম্পূর্ণ ব্যর্থ চেষ্টা, কিন্তু তা সত্যিই ঘটেছে...প্রায় দুই মাস আগে। ’

ইউক্রেনস্কা প্রাভদা বলেছে, জেনারেল বুদানভের সম্পূর্ণ সাক্ষাৎকারটি মঙ্গলবার তাদের ওয়েবসাইটে প্রচারিত হবে।

ইউক্রেনীয় সেনা কর্মকর্তার এ দাবিটির সত্যতা অন্য উৎস থেকে যাচাই করা হয়নি। তবে প্রতিবেদনটি প্রকাশের কয়েক সপ্তাহ পরে জানা যায়, পুতিন তার পেট থেকে তরল অপসারণের জন্য একটি অস্ত্রোপচার করেছেন।

রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার সূত্র উদ্ধৃত করে বলা হয়, অস্ত্রোপচারটি জটিলতা ছাড়াই সম্পন্ন হয়েছে। এ ছাড়া পুতিনের সঙ্গে খুব ঘনিষ্ঠ এক ধনকুবের বলেছেন, রুশ প্রেসিডেন্টের ব্লাড ক্যান্সার হয়েছে এবং তিনি খুবই অসুস্থ।

এ মাসেই আরো আগের দিকে স্কাই নিউজের সঙ্গে সাক্ষাৎকারে জেনারেল বুদানভ ভবিষ্যদ্বাণী করেন, মধ্য আগস্টে ইউক্রেনের যুদ্ধ একটি ক্রান্তিকালে পৌঁছবে এবং এ বছরের শেষ দিকে তা শেষ হবে। এরপর রাশিয়ায় নেতৃত্বের পরিবর্তন আসবে।

জেনারেল বুদানভ আরো দাবি করেছিলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উৎখাত করার জন্য একটি অভ্যুত্থান চলছে এবং তা ঠেকানো যাবে না।

ভ্লাদিমির পুতিন ২০১৭ সালে প্রকাশ্যে বলেছিলেন, তিনি অন্তত পাঁচটি হত্যাচেষ্টা থেকে বেঁচে গেছেন। তখন পুতিন এ-ও দাবি করেছিলেন, তিনি তার নিরাপত্তা নিয়ে চিন্তিত নন।

সূত্র : এনডিটিভি



সাতদিনের সেরা