kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

যে কারণে ভারতে ক্যাঙ্গারু দেখা যাচ্ছে

অনলাইন ডেস্ক   

২৩ মে, ২০২২ ১৩:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



যে কারণে ভারতে ক্যাঙ্গারু দেখা যাচ্ছে

ভারতের পূর্বাঞ্চলের একটি জঙ্গলের পাশ দিয়ে গ্রামের লোকজন চলাচলের সময় দুর্বল ও ক্ষুধার্ত তিনটি প্রাণী দেখেছিল। ওই প্রাণীদের এর আগে তারা কখনো দেখেনি। এ জন্য নিজেদের চোখকে যেন বিশ্বাসই করতে পারছিল না গ্রামের বাসিন্দারা।

এরপর গ্রামের বাসিন্দারা বিষয়টি পশ্চিমবঙ্গের বন কর্মকর্তাদের জানায়।

বিজ্ঞাপন

তারাই গ্রামবাসীদের জানান, প্রাণীগুলো ক্যাঙ্গারু। এদের অস্ট্রেলিয়ায় দেখা যায়। তবে ভারতে এদের কখনো দেখা যায়নি।

ক্যাঙ্গারুদের উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। তাদের মধ্যে একটি মারা গেছে। নিজেরা যা দেখেছে, তা নিয়ে এখনো ধন্ধে রয়েছে গ্রামের বাসিন্দারা। গ্রামের রাস্তায় ক্যাঙ্গারু দেখার ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

টুইটারে একজন ব্যবহারকারী প্রশ্ন তুলেছেন, পশ্চিমবঙ্গে কিভাবে ক্যাঙ্গারু দেখা যাচ্ছে?

পশ্চিমবঙ্গের প্রধান বন্য প্রাণী ওয়ার্ডেন দেবল রায় বিবিসিকে বলেছেন, তার দলের সদস্যরা চোরাচালানবিরোধী অভিযান চালিয়েছেন। ওই সময় প্রাণীগুলো সম্ভবত খোলা জায়গায় চলে গিয়েছিল। বন্য প্রাণী চোরাচালানের ব্যাপারে জানতে পেরেই নিজের দলের সদস্যদের সতর্কভাবে নজর রাখতে বলেছিলেন তিনি। এরপর তারা পশ্চিমবঙ্গে প্রবেশের রুটগুলোতে চেক পয়েন্ট বসান।

দেবল রায় বলেন, চোরাকারবারিরা সম্ভবত বিষয়টি বুঝতে পেরেছিল এবং মহাসড়কে প্রাণীগুলো ফেলে গিয়েছিল।

ভারতের চোরাচালানবিরোধী গোয়েন্দা সংস্থা ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই) জানিয়েছে, ভারতে বিদেশি প্রাণীর চাহিদা বেড়েছে। ব্যাংকক, মালয়েশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ পর্যটন এলাকা থেকে প্রাণীগুলোকে ভারতে পাচার করা হয়।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা