kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

এবার এশিয়ায় চিহ্নিত মাংকিপক্স

অনলাইন ডেস্ক   

২২ মে, ২০২২ ২৩:৪১ | পড়া যাবে ২ মিনিটে



এবার এশিয়ায় চিহ্নিত মাংকিপক্স

ইউরোপ ও আমেরিকার পর এবার মাংকিপক্সের ভাইরাস পাওয়া গেল এশিয়া মহাদেশে। গতকাল রবিবার মাংকিপক্সে আক্রান্ত রোগী শনাক্তের খবর জানিয়েছে ইসরায়েল।  

মধ্যপ্রাচ্যের ইসরায়েল ছাড়াও পশ্চিম ইউরোপের সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ায় নতুন রোগী শনাক্ত হয়েছে। দেশ দুটি বলছে, আক্রান্ত ব্যক্তিরা সম্প্রতি বিদেশ ভ্রমণ করেছে।

বিজ্ঞাপন

এ নিয়ে ১৫টি দেশে মাংকিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হলো।

মাংকিপক্স মধ্য ও পশ্চিম আফ্রিকার স্থানীয় রোগ। সম্প্রতি আফ্রিকার বাইরে এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইউরোপের কয়েকটি দেশ, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৮০ জনের বেশি রোগী শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার জানিয়েছিল, সন্দেহভাজন আরো ৫০টি নমুনা পরীক্ষা করা হচ্ছে।

যুক্তরাজ্যে ভাইরাসটির প্রাদুর্ভাব শনাক্তের পর ইউরোপের মূল ভূখণ্ডের স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেন রোগী শনাক্তের খবর জানিয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার প্রধান মেডিক্যাল উপদেষ্টা সুজান হপকিন্স বলেন, ‘আমরা প্রতিদিন নতুন রোগী শনাক্ত করছি। ভাইরাসটি কমিউনিটিতে ছড়িয়েছে। ’ তবে সাধারণ জনগণের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ খুবই কম বলে জানান সুজান হপকিন্স।

মাংকিপক্সের জন্য কোনো সুনির্দিষ্ট টিকা বা ওষুধ নেই। তবে স্পেন ও যুক্তরাজ্য গুটিবসন্তের টিকা সংগ্রহ করছে। বলা হচ্ছে, ভাইরাস দুটি প্রায় একই রকম হওয়ায় এই টিকা মাংকিপক্স সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে ৮৫ শতাংশ সক্ষম। সাধারণত মাংকিপক্স কোনো গুরুতর অসুখ নয় এবং কয়েক সপ্তাহের মধ্যে তা সেরে যায়। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা