kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

শ্রীলঙ্কাকে সহায়তার আশ্বাস জি-৭ এর

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২২ ২১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কাকে সহায়তার আশ্বাস জি-৭ এর

জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংক প্রধানরা। ছবি : এএফপি

শীর্ষ শিল্পোন্নত সাতটি দেশের সংগঠন জি-৭ চরম অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কাকে ঋণসংক্রান্ত সহায়তার আশ্বাস দিয়েছে। ঋণসহ আর্থিক সুবিধা পেতে দাতা সংস্থা ও দেশগুলোর সঙ্গে আলোচনার মধ্যে আজ শুক্রবার শ্রীলঙ্কার মন্ত্রিসভায় আরো ৯ জন যোগ দিয়েছেন। তবে এ মুহূর্তে বিশেষ গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রী পদে কাউকে আজ পর্যন্ত নিযুক্ত করা হয়নি।

জার্মানিতে জি-৭ জোটের অর্থমন্ত্রীদের বৈঠক শুক্রবার শেষ হয়।

বিজ্ঞাপন

এর আগের দিন বৃহস্পতিবার একটি খসড়া বিবৃতি প্রকাশ করা হয়। এতে সংস্থাটি জানায়, ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশ শ্রীলঙ্কার জন্য দীর্ঘমেয়াদি সমাধান খুঁজতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ‘গঠনমূলক আলোচনার’ আহ্বান জানিয়েছে জি-৭।

বিশ্বের শীর্ষ ঋণদাতা দেশগুলোর সংগঠন প্যারিস ক্লাবের প্রসঙ্গ তুলে জি-৭ তাদের বিবৃতিতে বলে, ‘শ্রীলঙ্কার জন্য ঋণ সহযোগিতা বাস্তবায়ন করতে নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে প্যারিস ক্লাবের প্রচেষ্টা সমর্থন করতে প্রস্তুত জি-৭। ’ প্যারিস ক্লাববহির্ভূত ঋণদাতা দেশগুলোকেও সহযোগিতার আহ্বান জানায় জি-৭। শ্রীলঙ্কাকে সহজ শর্তে ঋণদানের অনুরোধ করা হয় সবাইকে।

জাপানের ওষুধ সহায়তা

ওষুধের ব্যাপক সংকটে পড়া শ্রীলঙ্কাকে সহায়তা করতে ইউনিসেফের মাধ্যমে ১৫ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাপান। শ্রীলঙ্কায় জাপানের চার্জ দ্য অ্যাফেয়ার্স কাতসুকি কতোরা বলেন, ‘শ্রীলঙ্কার জনগণের জন্য জাপান ১৫ লাখ ডলার জরুরি অনুদান দেবে, যাতে আগামী দুই মাস ইউনিসেফের মাধ্যমে জরুরিভাবে প্রয়োজনীয় ২৫ ধরনের ওষুধ সংগ্রহ করা যায়। ’

সূত্র : সিলোন টুডে



সাতদিনের সেরা