kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

ওমিক্রনের বিরুদ্ধে ভালো সুরক্ষা দেয় বুস্টার ডোজ

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২২ ১৯:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ওমিক্রনের বিরুদ্ধে ভালো সুরক্ষা দেয় বুস্টার ডোজ

প্রতীকী ছবি, এএফপি

করোনাভাইরাসের ওমিক্রন ধরনের বিরুদ্ধে শক্তিশালী ও ব্যাপক সুরক্ষা দিতে সক্ষম বুস্টার ডোজ। রক্তের সিরাম পরীক্ষার ওপর ভিত্তি করে নতুন দুই গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির গবেষকরা ওমিক্রনের বিএ.২ ও বিএ.৩ এবং ডেল্টাক্রনের ওপর পরীক্ষা চালিয়ে উল্লিখিত পর্যবেক্ষণ জানিয়েছেন। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন এবং সেল হোস্ট অ্যান্ড মাইক্রোব জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা যায়, উচ্চ মাত্রার অ্যান্টিবডি উত্পাদনের মাধ্যমে ওমিক্রনের বিএ.১, বিএ.২, বিএ.১.১. এবং ডেল্টাক্রনকে নিষ্ক্রিয় করতে প্রয়োজন তৃতীয় এমআরএনএ ডোজ।

বিজ্ঞাপন

ওহাইও স্টেট ইউনিভার্সিটির ভাইরোলজির অধ্যাপক এবং উভয় গবেষণার জ্যেষ্ঠ রচয়িতা শ্যান-লু লিউ বলেন, ‘তিন ডোজ সব কিছুর জন্য ভালো। লোকে এতদিন ডেল্টাক্রন ও বিএ.৩ সম্পর্কে জিজ্ঞেস করে আসছিল। এখন আমাদের কাছে উত্তর আছে এবং তা ভালো সংবাদ। ’ গবেষকরা বলছেন, একটি বুস্টার ডোজ বিএ.২ ও ডেল্টাক্রন থেকে সুরক্ষা দিতে সক্ষম। দুই ডোজ নিলে অ্যান্টিবডির গড় স্তরের মাত্রা নিচু পর্যায়ে থাকে। তবে বুস্টার ডোজ নেওয়ার পর ভাইরাসটির পরীক্ষিত সব ধরনের বিরুদ্ধে অ্যান্টিবডির স্তর বাড়তে থাকে, বিশেষ করে ডেল্টাক্রনের বিরুদ্ধে।

সূত্র : পিটিআই



সাতদিনের সেরা