kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু পরিবর্তন : প্রধান চার সূচকে বিপদের ইঙ্গিত

অনলাইন ডেস্ক   

১৯ মে, ২০২২ ০১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু পরিবর্তন : প্রধান চার সূচকে বিপদের ইঙ্গিত

জলবায়ু পরিবর্তনের প্রভাবে খরায় ফেটে চৌচির ফসলের মাঠ। ছবি: এএফপি

জলবায়ু পরিবর্তনের চার প্রধান সূচক ২০২১ সালে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। বুধবার এ খবর জানিয়েছে জাতিসংঘ। বিশ্ব সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, বৈশ্বিক জ্বালানি প্রক্রিয়া মানবজাতিকে বিপর্যয়ের মুখে নিয়ে দাঁড় করাচ্ছে।   

গত বছর গ্রিনহাউস গ্যাসের ঘনত্ব, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, সামুদ্রিক তাপ এবং মহাসাগরের অম্লতা বৃদ্ধি—প্রতিটিই নতুন রেকর্ড গড়েছে।

বিজ্ঞাপন

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডাব্লিউএমও) নিজেদের ‘২০২১ সালে বৈশ্বিক জলবায়ু পরিস্থিতি’ শীর্ষক প্রতিবেদনে এ বিষয়গুলো তুলে ধরেছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘বৈশ্বিক জ্বালানি  প্রক্রিয়া সঠিক পথে নেই এবং তা আমাদের জলবায়ু বিপর্যয়ের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে। আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানি দূষণের ইতি টানতে হবে। একমাত্র আবাসস্থলটিকে নিঃশেষিত করে ফেলতে না চাইলে পুনর্ব্যবহারযোগ্য শক্তিতে স্থানান্তরের গতি বৃদ্ধি করতে হবে। ’ 

প্রতিবেদনটি নিশ্চিত করেছে, গত সাতটি বছর রেকর্ড হওয়া সর্বোচ্চ উত্তপ্ত সাত বছর। ২০২১ সালের শুরু এবং শেষে দুটি ‘লা নিনা’ হতে দেখা গেছে। গত বছর বৈশ্বিক তাপমাত্রায় তা শীতল করার প্রভাবও রেখেছে। কিন্তু এর পরও বছরটি ছিল রেকর্ড হওয়া সবচেয়ে উষ্ণতম বছরগুলোর একটি। গত বছরের বৈশ্বিক তাপমাত্রা ছিল প্রাক-শিল্প বিপ্লব যুগের প্রায় ১.১১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এটি দেড় ডিগ্রির মধ্যে রাখাই লক্ষ্য।

ডাব্লিউএমও প্রধান পেট্টেরি টালাস মন্তব্য করেছেন, ‘আমাদের জলবায়ু আমাদের চোখের সামনেই বদলে যাচ্ছে। ’ সূত্র : এএফপি।



সাতদিনের সেরা