kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

মারিওপোলে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করছে, রাশিয়ার দাবি

অনলাইন ডেস্ক   

১৯ মে, ২০২২ ০০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



মারিওপোলে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করছে, রাশিয়ার দাবি

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরবরাহ করা ছবিতে কিছু সেনা। রাশিয়ার ভাষ্য এরা আজভস্তালের আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনা: ছবি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়

রাশিয়া দাবি করেছে, মারিওপোলে আত্মসমর্পণ করেছে সেখানে লড়াই করা শেষ ইউক্রেনীয় সেনারা। অন্যদিকে ইউক্রেন রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে।  

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিওপোলের আজভস্তাল কারখানা কমপ্লেক্সে ৮২ দিন প্রতিরোধ ধরে রেখেছিল ইউক্রেনীয় সেনারা। মারিওপোলে এটাই ছিল সর্বশেষ জায়গা, যেখানে ইউক্রেনীয় সেনারা প্রতিরোধ ধরে রাখতে পেরেছিল।

বিজ্ঞাপন

বাকি এলাকা আগেই রুশ সেনাদের দখলে চলে গিয়েছিল।

আজভস্তালের সেই প্রতিরোধ অবশেষে ভেঙে পড়ে এবং গত সোমবার থেকে ইউক্রেনীয় সেনারা বেরিয়ে আসতে শুরু করে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার দাবি করে, গত সোমবার থেকে ৯৫৯ ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে। নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এদিন বলা হয়, ‘গত ২৪ ঘণ্টায় আহত ২৯ জনসহ ৬৯৪ জঙ্গি আত্মসমর্পণ করেছে। ১৬ মে থেকে মোট ৯৫৯ জন আত্মসমর্পণ করেছে, যাদের মধ্যে আহত রয়েছে ৮০ জন। ’ প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, যাদের চিকিৎসা দরকার, তাদের রুশ নিয়ন্ত্রিত নোভোয়াজভস্ক এলাকার হাসপাতালে নেওয়া হচ্ছে।
 
ইউক্রেন কর্তৃপক্ষ বন্দি সেনা বিনিময়ের আশায় থাকলেও এ ব্যাপারে রাশিয়া গতকাল পর্যন্ত কিছু জানায়নি।  

এর মধ্যে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজভস্তাল কারখানা কমপ্লেক্সে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে ‘প্রয়োজনীয় সব’ পদক্ষেপ নেওয়া হবে। তবে সামরিক পদক্ষেপ গ্রহণ করার কোনো পথ যে খোলা নেই, সেটা স্বীকার করেছে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেন, ‘উদ্ধার অভিযান চলছে। আমাদের সেনাবাহিনী ও গোয়েন্দারা বিষয়টি দেখভাল করছে। সবচেয়ে প্রভাবশালী আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা এর সঙ্গে যুক্ত। ’ সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা