kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

কংগ্রেসে নতুন ধাক্কা, দল ছাড়লেন হার্দিক প্যাটেল

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২২ ২৩:১৩ | পড়া যাবে ২ মিনিটে



কংগ্রেসে নতুন ধাক্কা, দল ছাড়লেন হার্দিক প্যাটেল

হার্দিক প্যাটেল

জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেস ছেড়েছেন গুজরাটের রাজনীতিক হার্দিক প্যাটেল। আজ বুধবার পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। বিদায়কালে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্যাটেল লিখেছেন, কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা ‘নিজেদের মোবাইল ফোনের কারণে অমনোযোগী হয়ে পড়েছেন। ’ আর গুজরাট কংগ্রেস নিজেদের জন্য ‘চিকেন স্যান্ডউইচ’ নিশ্চিত করতেই বেশি ব্যস্ত।

বিজ্ঞাপন

 

গুজরাট কংগ্রেসের অন্য নেতারা হার্দিকের কথার প্রতিক্রিয়া জানাতে দেরি করেননি। তাঁরা বলেছেন, হার্দিকের চিঠিটি ‘বিজেপির নির্দেশনায়’ লেখা হয়েছে এবং তাঁকে কংগ্রেস ছাড়ার জন্য চাপ দেওয়া হয়েছে।  

বিভিন্ন সূত্রের দাবি, হার্দিক প্যাটেলের সঙ্গে গত দুই মাসে বিজেপি নেতাদের যোগাযোগ হয়েছে এবং এক সপ্তাহের মধ্যেই তিনি কেন্দ্রে ক্ষমতাসীন দলটিতে যোগ দিতে পারেন। প্যাটেল অবশ্য বরাবরই এ খবর অস্বীকার করে আসছেন। তবে গত দুই বছরে কংগ্রেসের অনেক তরুণ নেতাই দল বদলে বিজেপিতে যোগ দিয়েছেন।  

কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর উদ্দেশে লেখা পদত্যাগপত্রে হার্দিক প্যাটেল রাহুল গান্ধীর ব্যাপারে একাধিক অভিযোগ তুলে ধরেছেন। উল্লেখ্য, সাম্প্রতিক গুজরাট সফরে রাহুল গান্ধী পৃথকভাবে হার্দিক প্যাটেলের সঙ্গে দেখা করেননি।  

রাহুল প্রসঙ্গে অতীতের বিজেপির সমালোচনার মতো করে হার্দিক মন্তব্য করেন, ‘জরুরি অবস্থায় যখন তাঁকে দেশে দরকার ছিল আমাদের নেতা তখন বিদেশে ছিলেন। ’ তিনি আরো বলেছেন, কংগ্রেস নেতারা ‘দৃঢ়ভাবে গুজরাটকে অপছন্দ করেন এবং এই প্রদেশ নিয়ে তাঁদের কোনো আগ্রহ নেই। ’

গত কয়েক বছরে ভোটের রাজনীতিতে ব্যাপকভাবে পিছিয়ে পড়া প্রাচীনতম দল কংগ্রেস মাত্রই ঘুরে দাঁড়ানোর কৌশল ঠিক করতে ঘটা করে বৈঠক করেছে। আবার এ বছরের শেষেই রয়েছে নির্বাচন। সব মিলিয়ে গুজরাট কংগ্রেস থেকে প্যাটেলের পদত্যাগটি অসময়ে ঘটল বলেই মনে করা হচ্ছে।

মাসখানেক আগে নিজের সামাজিক মাধ্যম প্রফাইল থেকে দলের নাম সরিয়ে দিয়েছিলেন হার্দিক। পোস্ট করেছিলেন গায়ে গেরুয়া চাদর জড়ানো ছবিও। দল পরিবর্তনের গুঞ্জন উঠেছিল সে সময়েই। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



সাতদিনের সেরা