kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

বিশ্বব্যাপী বিভিন্ন দূষণে মারা গেছে ৯০ লাখ মানুষ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মে, ২০২২ ১৮:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বব্যাপী বিভিন্ন দূষণে মারা গেছে ৯০ লাখ মানুষ

ভারতের কিছু শহরের বায়ু দূষণ পরিস্থিতি বিশ্বে সবচেয়ে খারাপগুলোর অন্যতম। ছবি : এএফপি

দূষণ ও স্বাস্থ্য সম্পর্কিত সর্বশেষ ল্যানসেট কমিশনের হিসাব বলছে, বিশ্বব্যাপী ৯০ লাখ মানুষের (প্রতি ছয় মৃত্যুর মধ্যে একটি) মৃত্যুর জন্য বিভিন্ন ধরনের দূষণ দায়ী।

ল্যানসেটের এ নতুন সমীক্ষা অনুসারে দূষণের কারণে ২০১৯ সালে শুধু জনবহুল ভারতে ২৩ লাখের বেশি অকালমৃত্যু হয়েছে। দেশটি দূষণে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের অন্যতম। ভারতে প্রতি বছর দূষিত বায়ুর জন্য ১০ লাখের বেশি মানুষ প্রাণ হারায়।

বিজ্ঞাপন

দূষণের কারণে অকাল মৃত্যু বিষয়ক ২০১৫ সালের একটি হিসাবের হালনাগাদে ল্যানসেটের গবেষণায় বলা হয়েছে, গ্লোবাল বার্ডেন অব ডিজিজ, ইনজুরি এবং রিস্ক ফ্যাক্টরস স্টাডি ২০১৯ (এইউ) থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, দূষণ প্রতিবছর প্রায় ৯০ লাখ মৃত্যুর জন্য দায়ী।

বাসাবাড়ির বায়ু দূষণ এবং পানি দূষণের মতো চরম দারিদ্র্যের সঙ্গে যুক্ত দূষণের কারণে মৃত্যুর সংখ্যা হ্রাস পেলেও এই হ্রাসকে ছাপিয়ে গেছে শিল্প দূষণ, বায়ু দূষণ এবং বিষাক্ত রাসায়নিক দূষণের কারণে ক্রমবর্ধমান মৃত্যু।

বিশ্বব্যাপী, বায়ু দূষণ (আশপাশের ও বাসাবাড়ির উভয়ই) ২০১৯ সালে ৬৭ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী ছিল। পানি ও সীসা দূষণ যথাক্রমে ১৪ লাখ ও ৯ লাখ অকাল মৃত্যু ঘটিয়েছে। সূত্র: বিবিসি



সাতদিনের সেরা