kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

শ্রীলঙ্কায় সহিংসতায় উসকানির অভিযোগে ২ সংসদ সদস্য গ্রেপ্তার

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২২ ১৪:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় সহিংসতায় উসকানির অভিযোগে ২ সংসদ সদস্য গ্রেপ্তার

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ভাই মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রিত্বের পদ ছাড়ার পর গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো দেশটির পার্লামেন্ট অধিবেশন বসে। গতকালের অধিবেশনে প্রেসিডেন্ট গোতাবায়ার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন পার্লামেন্টের বিরোধী দল তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (টিএনএ)।  

তবে প্রেসিডেন্টের নেতৃত্বাধীন নড়বড়ে জোটটি এ প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় অনায়াসে পার পেয়ে যান ৭২ বছর বয়সী প্রেসিডেন্ট গোতাবায়া।

এদিকে শ্রীলঙ্কার পুলিশ দেশটির ক্ষমতাসীন দলের দুই আইনপ্রণেতাকে গ্রেপ্তার করেছে।

বিজ্ঞাপন

তাদের বিরুদ্ধে জনগণকে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। আজ বুধবার শ্রীলঙ্কার সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ৯ মে ক্ষমতাসীন দলের হাজারো সমর্থক রাজধানী কলম্বোতে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। সরকারবিরোধী বিক্ষোভকারীরা সে দেশের অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট রাজাপক্ষকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আসছিলেন।

ওই সময় বিক্ষোভকারীরা সহিংস হয়ে উঠলে এবং ক্ষমতাসীন দলের ৭০ জন নেতার বাড়িতে হামলা চালানোর পর তৎকালীণ প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের ভাই মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের দলের দুই সংসদ সদস্যকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। পরে রাতেই তাদের গ্রেপ্তার করা হয়।

ওই কর্মকর্তা আরো বলেন, দুই সংসদ সদস্যের বিরুদ্ধে প্রমাণ থাকায় তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

গত সপ্তাহে সনাথ নিশান্তা ও মিলান জয়তিল্কেসহ ২২ জন রাজনীতিবিদের শ্রীলঙ্কা ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তার ছেলে নামাল এই তালিকায় আছেন। তাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ রয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা