kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

ন্যাটোতে যোগদানের আবেদন করল ফিনল্যান্ড ও সুইডেন

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২২ ১৩:২০ | পড়া যাবে ২ মিনিটে



ন্যাটোতে যোগদানের আবেদন করল ফিনল্যান্ড ও সুইডেন

তুরস্কের হুমকি উপেক্ষা করে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করল ফিনল্যান্ড ও সুইডেন। আজ বুধবার ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে আবেদন জানিয়েছেন দেশ দুটির রাষ্ট্রদূতরা।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন আনুষ্ঠানিকভাবে বিশ্বের বৃহত্তম সামরিক জোটে যোগদানের জন্য আবেদন করেছ। ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ থেকে তারা এই পদক্ষেপ নিয়েছে।

বিজ্ঞাপন

দেশ দুটির রাষ্ট্রদূতের কাছ থেকে আবেদন পাওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, ন্যাটোতে যোগদানের ব্যাপারে ফিনল্যান্ড এবং সুইডেনের অনুরোধকে আমি আন্তরিকভাবে স্বাগত জানাই। আপনারা আমাদের ঘনিষ্ঠ অংশীদার।

স্টলটেনবার্গ বলেছেন, এটা ঐতিহাসিক ঘটনা।  

সুইডেন ও ফিনল্যান্ডের ওই আবেদন এখন ন্যাটোর ৩০টি সদস্য দেশ দ্বারা বিবেচিত হবে। এই প্রক্রিয়ায় প্রায় দুই সপ্তাহ সময় লাগতে পারে। যদিও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে আপত্তি প্রকাশ করেছেন। দেশ দুটি ন্যাটোতে যেন যোগ দিতে না পারে, সে ব্যাপারে তুরস্ক ভেটো দেওয়ারও ক্ষমতা রাখে।

যদি এরদোয়ানের আপত্তি দেশ দুটি কাটিয়ে উঠতে পারে এবং ন্যাটোতে যোগদানের আলোচনা প্রত্যাশিত হিসেবে ভালো হয়; তবে কয়েক মাসের মধ্যে দুই দেশই পশ্চিমা সামরিক জোটটির সদস্য হতে পারে।
সূত্র : আলজাজিরা।

 



সাতদিনের সেরা