kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের নিন্দা করে বিষ আখ্যা দিলেন বাইডেন

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২২ ০৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের নিন্দা করে বিষ আখ্যা দিলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিউ ইয়র্কের বাফেলো সফরের সময় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের ধারণার নিন্দা করেছেন। শরীরের রাজনীতির মধ্য দিয়ে প্রবাহিত এটা একটা বিষ বলেও মন্তব্য করেছেন বাইডেন।

স্থানীয় সময় গত শনিবার বাফেলো শহরের একটি সুপারমার্কেটে ১০ জন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যা করা হয়। এ ঘটনাকে জাতিগতভাবে উদ্দেশ্যপ্রণোদিত ঘৃণামূলক অপরাধ বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

অনলাইনে পোস্ট করা নথিতে নিজেকে ফ্যাসিবাদী ও শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী বলে দাবি করেছে ১৮ বছর বয়সী সন্দেহভাজন।

মঙ্গলবার বাইডেন বলেছেন, ওই তরুণ ঘৃণায় বিশ্বাসী সংখ্যালঘুদের একজন। বন্দুক হামলায় হতাহতদের পরিবারের ও স্বজনদের সঙ্গে দেখা করে তাদের সান্ত্বনা দেওয়ার চেষ্টা করেন তিনি।

বাইডেন বলেছেন, শ্বেতাঙ্গ আধিপত্য শেষ কথা হবে না।  

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, হামলায় অভিযুক্ত তরুণ ৩২০ কিলোমিটারেরও বেশি গাড়ি চালিয়ে ইচ্ছাকৃতভাবে উচ্চ কৃষ্ণাঙ্গ জনসংখ্যার এলাকা খুঁজে বের করেছিল।

তদন্তকারীদের মতে, অভিযুক্তকে আটক করা না হলে তিনি এ জাতীয় অন্যান্য অঞ্চলকে লক্ষ্যবস্তু বানানো অব্যাহত রাখতেন।

অভিযুক্ত তরুণ তার তথাকথিত ইশতেহারে, সংখ্যালঘু গোষ্ঠীর প্রতি তার বিরক্তির কারণ ব্যাখ্যা করতে গিয়ে 'শ্বেতাঙ্গ গণহত্যা' এবং 'শ্বেতাঙ্গ প্রতিস্থাপন' ষড়যন্ত্রের তত্ত্ব উল্লেখ করেছেন।

জো বাইডেন বলেছেন, যারা যুক্তরাষ্ট্রকে ভালোবাসার ভান করেন, তাদের অক্সিজেনের বড় উৎস ঘৃণা ও আতঙ্ক। তারা যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই বুঝতে চেষ্টা করে না।

তিনি আরো বলেন, ক্ষমতা, রাজনৈতিক স্বার্থ ও সুবিধা পাওয়ার জন্য মিথ্যা ছড়ানোর নিন্দা জানাচ্ছি। আমরা এবার আর নীরব থাকতে পারছি না।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা