kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

ন্যাটোয় যোগদানের পক্ষে সিদ্ধান্ত নিল সুইডেনও

অনলাইন ডেস্ক   

১৬ মে, ২০২২ ২১:২৩ | পড়া যাবে ২ মিনিটে



ন্যাটোয় যোগদানের পক্ষে সিদ্ধান্ত নিল সুইডেনও

সুইডেনের সরকার কয়েক দশকের জোটনিরপেক্ষতার পরে ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিল। দেশটির প্রধানমন্ত্রী পার্লামেন্টে তিন ঘণ্টা বিতর্কের পর সোমবার স্থানীয় সময় দুপুরে এ সিদ্ধান্ত ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, তিনি এ বিষয়ে জনসমর্থনের ব্যাপারে আত্মবিশ্বাসী।

প্রতিবেশী ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটে যোগ দেওয়ার আবেদন করার আগ্রহ ঘোষণা করার এক দিন পরে সুইডেনের সিদ্ধান্ত এলো।

বিজ্ঞাপন

বিরোধী দলের সঙ্গে এক বিরল যৌথ সংবাদ সম্মেলনে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ‘ইউরোপ এবং সুইডেন এখন এক নতুন এবং বিপজ্জনক বাস্তবতায় বাস করছে। ’ তবে তিনি বলেছেন, সদস্য পদ অনুমোদিত হলেও সুইডেন তার ভূখণ্ডে স্থায়ী ন্যাটো সামরিক ঘাঁটি বা পারমাণবিক অস্ত্র চায় না।

প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং বৃহত্তম বিরোধী পক্ষ মধ্য-ডানপন্থী ‘মডারেট’ দলের নেতা উলফ ক্রিস্টারস স্পষ্ট বার্তা দেন, সুইডেন তার ন্যাটো আবেদনের ক্ষেত্রে ঐক্যবদ্ধ।

প্রধানমন্ত্রী অ্যান্ডারসন মন্তব্য করেন, এটি তার দেশের জন্য একটি যুগের সমাপ্তি। আর বিরোধী নেতা ক্রিস্টারসন যুক্তি দেন, এটি দলীয় রাজনীতির সময় নয়। তবে তাদের দল দীর্ঘ দুই দশক ধরে যে নীতির জন্য চাপ দিয়ে আসছিল তা অবশেষে বাস্তবায়িত হওয়ায় তিনি রোমাঞ্চিত।

পার্লামেন্টে বেশির ভাগ সদস্য সিদ্ধান্তের পক্ষে জোরালো সমর্থন দিলেও বাম দল এবং গ্রিন পার্টি ন্যাটোর সদস্যপদের আবেদনের বিরোধিতা করেছে।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা