kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

সাড়ে ১০ বিলিয়ন ডলারে হোলসিম কিনে নিচ্ছেন আদানি

অনলাইন ডেস্ক   

১৬ মে, ২০২২ ১৪:২৮ | পড়া যাবে ২ মিনিটে



সাড়ে ১০ বিলিয়ন ডলারে হোলসিম কিনে নিচ্ছেন আদানি

সুইজারল্যান্ডভিত্তিক ভবন নির্মাণসামগ্রী বিক্রির প্রতিষ্ঠান হোলসিম লিমিটেড তার ভারতীয় কার্যক্রম ধনকুবের গৌতম আদানির কাছে বিক্রি করতে রাজি হয়েছে। বর্তমানে এশিয়ার সবচেয়ে ধনী এই ব্যক্কি এই পদক্ষেপের মধ্য দিয়ে সিমেন্ট ব্যবসা শুরু করছেন। ।

আগে থেকেই এ ব্যাপারে জল্পনা ছিল।

বিজ্ঞাপন

এবার তা সত্য হতে চলেছে। রবিবার আদানি গোষ্ঠী জানিয়েছে, সংস্থাটি অধিগ্রহণ করার চুক্তি চূড়ান্ত করেছে তারা। এজন্য খরচ হবে সাড়ে ১০ বিলিয়ন মার্কিন ডলার।

আদানির হাতে সংশ্লিষ্ট সম্পত্তি ছাড়াও যাবে অম্বুজা সিমেন্টের ৬৩.১ শতাংশ। অম্বুজাদের অন্যতম শাখা এসিসি-ও।

এক বিবৃতিতে আদানি গোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে, আদানি পরিবার একটি সংস্থা মারফত অম্বুজা সিমেন্ট এবং এসিসি-তে সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম-এর পুরো অংশীদারিত্ব কিনে নেওয়ার জন্য নির্দিষ্ট চুক্তি করেছে। যাদের হাতে তার শাখা মারফত অম্বুজা সিমেন্টের ৬৩.১৯ শতাংশ ও এসিসি-র ৫৪.৫৩ শতাংশ শেয়ার আছে।

দীর্ঘ দিন ধরে ব্যবসায় ধাক্কা খাওয়ার পরে গত মাসে ভারত ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল হোলসিম। আদানি গোষ্ঠীর দাবি, এটা এখন পর্যন্ত তাদের বৃহত্তম অধিগ্রহণ তো বটেই, সব থেকে বড় হাতবদল পরিকাঠামো ক্ষেত্রেও। ব্যবসা বেচতে আদিত্য বিড়লা গোষ্ঠীর আলট্রাটেক সিমেন্ট ও জেএসডব্লিউ গোষ্ঠীর সঙ্গেও কথা বলছিল হোলসিম।

এদিকে, কুইন্টিলিয়ন বিজনেস মিডিয়ার ৪৯ শতাংশ হাতে নেওয়ার কথাও জানিয়েছে আদানি এন্টারপ্রাইজেস। তাদের শাখা এএমজি মিডিয়া নেটওয়ার্কসের মাধ্যমে ওই শেয়ার কেনা হবে। তবে এ জন্য কত টাকা লগ্নি করা হবে, তা নিয়ে মুখ খোলেনি তারা।
সূত্র: আল জাজিরা।



সাতদিনের সেরা