kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

পাকিস্তান

মন্ত্রিসভা নিয়ে নাখোশ বিলাওয়াল, লন্ডন গেলেন নালিশ দিতে!

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২২ ১৭:২০ | পড়া যাবে ২ মিনিটে



মন্ত্রিসভা নিয়ে নাখোশ বিলাওয়াল, লন্ডন গেলেন নালিশ দিতে!

পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টে জারদারি।

পাকিস্তানের নতুন মন্ত্রিসভা নিয়ে নাখোশ ক্ষমতাসীন জোটের দ্বিতীয় বৃহত্তম দল পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টে জারদারি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা থাকলেও তিনি শপথ নেননি। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে শর্ত দিয়েছেন তিনি। আর সার্বিক বিষয়ে আলোচনার জন্য বিলাওয়াল লন্ডনে গেছেন পিএমএলের (এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের সঙ্গে বৈঠক করতে।

বিজ্ঞাপন

পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন জোটের বৃহত্তম দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)। দলটির নেতা শাহবাজ ১১ এপ্রিল প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি নওয়াজ শরিফের ছোট ভাই।

শাহবাজ শরিফের মন্ত্রিসভা গত মঙ্গলবার শপথ গ্রহণ করে। ৩০ জন মন্ত্রী, তিনজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা নিয়ে যাত্রা শুরু করেছে শাহবাজ সরকার। তখনই আভাস দেওয়া হয় কয়েকদিনের মধ্যেই মন্ত্রিসভায় কয়েকজন নেতা যুক্ত হবেন।

শুরু থেকে বিলাওয়ালের পিপিপি বলে আসছিল, তারা মন্ত্রিসভায় যুক্ত হতে চায় না। বরং সাংবিধানিক পদ যেমন প্রেসিডেন্ট, স্পিকারসহ কয়েকটি পদে পেতে আগ্রহী। তবে পিএমএল-এন বলছিল, মন্ত্রিসভায় পিপিপির অংশগ্রহণ না থাকলে জনগণের কাছে ভুল বার্তা যাবে। পরে পিপিপিকে স্পিকার পদ দেওয়া হয়। পিপিপির নেতা রাজা পারভেজ আশরাফ ইতিমধ্যে স্পিকার হিসেবে শপথ নিয়েছেন। পাশাপাশি মন্ত্রিসভায় পিপিপির ৯ জন নেতা যুক্ত হয়েছেন। আলোচনা ছিল বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হবেন। কিন্তু গত মঙ্গলবার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকলেও শপথ নেননি বিলাওয়াল।

সংবাদমাধ্যমগুলো বলছে, বিলাওয়াল মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে শর্ত দিয়েছেন। তিনি বলেছেন, মন্ত্রিসভায় এনডিএমের নেতা মহসিন দাওয়ার এবং জোটের অন্য শরিক দল বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি-এম) এবং আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) প্রতিনিধিত্ব না থাকলে তিনি মন্ত্রী হিসেবে শপথ নেবেন না।

বিলাওয়ালের দলের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, ইতিমধ্যে লন্ডনে পৌঁছেছেন তিনি। সেখানে নওয়াজ শরিফের সঙ্গে বড় ইস্যুগুলো নিয়ে আলোচনা করবেন বিলাওয়াল। নওয়াজ শরিফ নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে সক্রিয় ভূমিকা রাখছেন। নওয়াজের সঙ্গে আলোচনায় মহসিন দাওয়ার, বিএনপি-এম ও এএনপির নেতাদের প্রসঙ্গও তুলবেন তিনি। তাদের মন্ত্রিসভায় যুক্ত করা হলে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেবেন বিলাওয়াল।

সূত্র : জিও নিউজ ও ডন।



সাতদিনের সেরা