kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

ইয়েমেনে দুই মাসে হতাহত ৪৭ শিশু

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০২২ ২২:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনে দুই মাসে হতাহত ৪৭ শিশু

ইয়েমেনের তায়েজ শহরে বিস্ফোরিত গোলার টুকরো হাতে একটি শিশু। ছবি: এমইই

যুদ্ধকবলিত ইয়েমেনে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের সংঘর্ষের মধ্যে পড়ে ২০২২ সালের প্রথম দুই মাসে অন্তত ৪৭ শিশু হতাহত হয়েছে। আজ শনিবার জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ এ তথ্য জানায়।

ইয়েমেনে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি ফিলিপে দুয়ামেল্লে বলেন, ‘চলতি বছর ধাপে ধাপে সংঘর্ষ বেড়েছে এবং প্রতিবারের মতো শিশুরাই হচ্ছে প্রধান ও প্রথম ভুক্তভোগী। চলতি বছরের প্রথম দুই মাসে ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে অন্তত ৪৭ শিশুর মৃত্যু অথবা বিকলাঙ্গ হওয়ার খবর মিলেছে।

বিজ্ঞাপন

বেসামরিক নাগরিক, বিশেষ করে শিশুদের রক্ষায় যুদ্ধরত সব পক্ষ এবং তাঁদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে ইউনিসেফের প্রতিনিধি বলেন, ‘সব সময় শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ’ তিনি বলেন, এই যুদ্ধে প্রাপ্ত হিসেবেই গত ৭ বছরে ১০ হাজার ২০০ শিশু হতাহত হয়েছে। তবে প্রকৃত সংখ্যা অনেক বেশি হবে।

সাম্প্রতিক সময়ে ইয়েমেন যুদ্ধ আঞ্চলিক ছায়া যুদ্ধে পরিণত হয়েছে। ‘আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট প্রজেক্ট’ এর ২০২২ সালের তথ্য বলছে, এ যুদ্ধে দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে সাড়ে ১৪ হাজার বেসামরিক নাগরিক। ইয়েমেন যুদ্ধ ইতিহাসের অন্যতম মর্মান্তিক মানবিক সংকটের সৃষ্টি করেছে।

সূত্র: এএফপি



সাতদিনের সেরা