kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ট্রাম্পকে শপথ নিয়ে জবানবন্দি দেওয়ার নির্দেশ দিলেন বিচারক

অনলাইন ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পকে শপথ নিয়ে জবানবন্দি দেওয়ার নির্দেশ দিলেন বিচারক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার দুই সন্তানকে তাঁদের ব্যবসার ব্যাপারে নিউ ইয়র্ক তদন্তে শপথ নিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে বলে নির্দেশনা দিয়েছেন একজন বিচারক।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল ট্রাম্প সংস্থাকে 'প্রতারণামূলক বা সম্পদের বিভ্রান্তিকর মূল্যায়নের' মাধ্যমে কর ফাঁকি এবং ঋণ নেওয়ার অভিযোগ করেছেন।

বিচারক নির্দেশ দিয়েছেন, ২১ দিনের মধ্যে শপথ নিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে ট্রাম্পকে। যদিও ট্রাম্প সেই অভিযোগ অস্বীকার করেছেন।

বিজ্ঞাপন

বিচারকের সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি আপিল করতে পারেন।

যেকোনো জবানবন্দির সময় চুপ থাকার অধিকারও তিনি দাবি করতে পারেন। ট্রাম্প সংস্থা বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে বলেছে, 'পুরো ব্যবস্থাই দুর্নীতিগ্রস্ত। '

গতকাল স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের বিচারক আর্থার এনগোরন বলেছেন, ডোনাল্ড ট্রাম্প, তাঁর ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র (৪৪) এবং মেয়ে ইভাঙ্কা ট্রাম্প (৪০); প্রত্যেককে অবশ্যই গত ডিসেম্বরে প্রসিকিউটরদের জারি করা আইনি নির্দেশনা মেনে চলতে হবে।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস-এর তদন্তে ট্রাম্প সংস্থার 'সম্ভাব্য আর্থিক জালিয়াতির প্রচুর প্রমাণ' উন্মোচিত হয়েছে। বিচারক বলেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট এবং ব্যবসার সঙ্গে জড়িত তাঁর দুই সন্তানকে শপথ করিয়ে প্রশ্ন করার 'স্পষ্ট অধিকার' তিনি পেয়েছেন।

৭৫ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প অবশ্য এই তদন্তকে রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত এবং ডেমোক্র্যাট নেত্রী জেমসের 'ডাইনি খোঁজা' বলেও অভিহিত করেছেন।

ট্রাম্প তাঁর ব্যবসা সম্পর্কে শপথ নিয়ে কোনো প্রশ্নের উত্তর দেবেন কি না, তা যদিও উন্মুক্ত প্রশ্ন। এ ব্যাপারে তিনি আপিল করতে পারেন। আপিলে ব্যর্থ হলেও তিনি প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করতে পারেন; তাঁর ছেলে এরিক ট্রাম্প ২০২০ সালে একই পরিস্থিতিতে যেটি করেছিলেন।
সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা