kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

ভারতে নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২২ ২৩:২৭ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ

বাজেট পেশের আগেই নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ করল ভারতের নরেন্দ্র মোদি সরকার। ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরণকে ওই পদে নিয়োগ পেয়েছেন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, আহমেদাবাদ থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা করা ভেঙ্কটরমন আমহার্স্টের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। শুক্রবার থেকে তিনি দায়িত্ব নিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

মুখ্য আর্থিক উপদেষ্টার পদে কৃষ্ণমূর্তি সুব্রাহ্মণ্যম অবসর নেওয়ার পর গত বছরের অক্টোবর মাস থেকে পদটি খালি পড়ে ছিল। চলতি কভিড স্ফীতিতে দেশ আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে চাইছে। এই প্রেক্ষাপটে পদটির দীর্ঘদিন খালি পড়ে থাকা সরকারের কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।  

বাজেট পেশের আগে সরকার সংসদে যে আর্থিক সমীক্ষা পেশ করে তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মুখ্য আর্থিক উপদেষ্টা। এর আগে ২০১৮-২০ সালে নাগেশ্বরন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদে কিছুদিন সদস্য হিসাবে কাজ করেছেন। ১৯৯৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি ব্যাঙ্ক অব সুইজারল্যান্ডে কাজ করেছেন।

একাধিক বিশ্ববিদ্যালয় এবং বিজনেস স্কুলে শিক্ষকতার পাশাপাশি অর্থনীতি বিষয়ে বেশ কয়েকটি বই লিখেছেন কৃষ্ণমূর্তি সুব্রাহ্মণ্যম।

বিভিন্ন সরকারি খাত বেসরকারি করায় উদ্যোগী হচ্ছে মোদি সরকার। বাজেটেও এই নিয়ে একাধিক প্রস্তাব রাখতে পারে কেন্দ্র। তাই বেসরকারি ক্ষেত্রে দীর্ঘ অভিজ্ঞতা থাকা নাগেশ্বরনকে অর্থনৈতিক উপদেষ্টার পদে বসানোকে তাৎপর্যপূর্ণ মনে করছেন আর্থিক বিশেষজ্ঞদের অনেকে। সূত্র: আনন্দবাজার



সাতদিনের সেরা