kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

ইউক্রেন সংকট: সাড়ে আট হাজার মার্কিন সেনা উচ্চ সতর্কাবস্থায়

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২২ ০৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেন সংকট: সাড়ে আট হাজার মার্কিন সেনা উচ্চ সতর্কাবস্থায়

ছবি: বিবিসি

ইউক্রেন নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে স্বল্প সময়ের নোটিশে মোতায়েনের জন্য সাড়ে আট হাজার মার্কিন সেনাকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন) এ কথা বলেছে।

রাশিয়া ইউক্রেন সীমান্তের কাছাকাছি এক লাখ সেনা ও অস্ত্রসরঞ্জাম নিয়ে গেছে। তবে দেশটি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের পরিকল্পনার কথা অস্বীকার করে চলেছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার তাঁর ইউরোপীয় মিত্রদের সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন। রাশিয়ার সম্ভাব্য আগ্রাসনের বিরুদ্ধে পশ্চিমা শক্তিগুলোর একটি অভিন্ন কৌশল স্থির করা ছিল এর লক্ষ্য। পেন্টাগন জানিয়েছে, সেনা মোতায়েনের বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।  

প্রেস সেক্রেটারি জন কারবি বলেছেন, ‘ন্যাটো সামরিক জোট একটি দ্রুত-প্রতিক্রিয়া বাহিনী সক্রিয় করার সিদ্ধান্ত নিলেই কেবল তা হবে। কিংবা যদি রুশ সেনা তৎপরতা ঘিরে অন্য পরিস্থিতি তৈরি হয়। ’ ইউক্রেনে সেনা মোতায়েন করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন জন কারবি।  

ডেনমার্ক, স্পেন, ফ্রান্স এবং নেদারল্যান্ডসসহ কিছুসংখ্যক ন্যাটো সদস্য এরই মধ্যে ওই অঞ্চলে প্রতিরক্ষা জোরদার করার জন্য পূর্ব ইউরোপে যুদ্ধবিমান এবং যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা বা বিবেচনা করছে। এর আগে সোমবারই যুক্তরাষ্ট্র তার ইউক্রেন দূতাবাসকর্মীদের স্বজনদের দেশটি ত্যাগের নির্দেশ দেয়। মার্কিন পররাষ্ট্র দপ্তর জরুরি নয় এমন কর্মীদেরও ইউক্রেন ছেড়ে যাওয়ার অনুমতি দিয়েছে। এর কিছুক্ষণ পরে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর ইউক্রেন থেকে যুক্তরাজ্য দূতাবাসের কিছু কর্মীকে প্রত্যাহার করার ঘোষণা দেয়। এ সময় প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘পরিস্থিতি বেশ খারাপ। তবে যুদ্ধ অনিবার্য নয়। ’ 

যুক্তরাষ্ট্রের মিত্র জাপানও ইউক্রেন থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার কথা ভাবছে বলে সোমবারই জানিয়েছে। সূত্র: এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা