kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

ভারতের সুপ্রিম কোর্টের রায়: বাবার সম্পত্তি পাবে হিন্দু মেয়েরা

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২২ ২৩:২৮ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতের সুপ্রিম কোর্টের রায়: বাবার সম্পত্তি পাবে হিন্দু মেয়েরা

উইল না করে মারা যাওয়া ছেলে-সন্তানহীন হিন্দু পুরুষের সম্পত্তির উত্তরাধিকার হবে মেয়েরা। এমনকি বিয়ে হয়ে গেলেও মেয়েরা বাবার সম্পত্তির অধিকারী হবে। গত বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্ট এ রায় দিয়েছেন। এ রায়কে যুগান্তকারী বলছেন দেশটির আইন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

আদালত বলেছেন, উইল না করে যাওয়া হিন্দু পুরুষের সম্পত্তিতে অন্য জ্ঞাতি যেমন বাবার ভাইয়ের সন্তান তথা চাচাতো ভাই-বোনদের ওপরে অগ্রাধিকার পাবে ওই পুরুষের মেয়েরা।

তবে ছেলে থাকলে কী হবে—তা এই রায়ে স্পষ্ট করা হয়নি। আইন বিশেষজ্ঞরা বলছেন, এ বিষয়ে সুপ্রিম কোর্ট আগেই অভিমত জানিয়েছিলেন যে বাবার সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার। অর্থাৎ, ৫০ শতাংশ ছেলে পেলে ৫০ শতাংশ মেয়ে পাবে।

ভারতে মৃত্যুর আগে সম্পত্তি উইল করে যাওয়ার রেওয়াজ রয়েছে। আর উইল না করে মারা যাওয়া পুরুষের অন্য কোনো বৈধ উত্তরাধিকার না থাকলে সম্পত্তি তাঁর মেয়ে নাকি তাঁর ভাইয়ের সন্তানরা পাবে—তার সমাধান নিয়ে একটি মামলা চলছিল মাদ্রাজ হাইকোর্টে। ওই হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে আপিল হয়েছিল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই মামলার রায় ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ।

রায়ে বলা হয়, উইল না করে মারা যাওয়া হিন্দু পুরুষের সম্পত্তিতে তাঁর বিধবা স্ত্রী ও মেয়ের অধিকার কেবল পুরনো প্রথাগত হিন্দু আইনেই নয়, বিভিন্ন বিচারিক ঘোষণা দ্বারাও স্বীকৃত...।

যদি উইল না করে কোনো হিন্দু নারী মারা যান তাঁর সম্পদ কে পাবে?—আদালত বলেছেন, সে ক্ষেত্রে ওই নারী যদি সম্পত্তি তাঁর বাবা-মায়ের কাছ থেকে পেয়ে থাকেন, তবে সে সম্পত্তি পাবে তাঁর বাবার উত্তরাধিকাররা। আর যদি স্বামী বা শ্বশুরের কাছ থেকে পেয়ে থাকেন তবে সে সম্পত্তি পাবে তাঁর স্বামীর উত্তরাধিকাররা। অর্থাত্ ওই নারী যে উত্স থেকে সম্পত্তির মালিক হয়েছিলেন, উইল না করে মারা গেলে সম্পত্তি পুনরায় সেই উেস ফিরে যাবে।

রায়ে বিচারপতিরা বলেছেন, ছেলেসন্তানহীন বাবা উইল না করলে তাঁর মৃত্যুর পর সম্পত্তির অগ্রাধিকার পাবে তাঁর মেয়ে। এরপর পরিবারের অন্যদের অধিকার।
ছেলে থাকলে কী হবে সে বিষয়ে আইন বিশেষজ্ঞরা বলেছেন, এ বিষয়ে সুপ্রিম কোর্ট আগেই অভিমত জানিয়েছিলেন যে বাবার সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার। অর্থাৎ, ৫০ শতাংশ ছেলে পেলে ৫০ শতাংশ মেয়ে পাবে।

ভারতের আইন বিশেষজ্ঞরা বলেছেন, সুপ্রিম কোর্টের এ রায় যুগান্তকারী। কারণ, বেশির ভাগ ভারতীয় হিন্দু পরিবার মনে করে, মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। বাবার বাড়ির সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। ছেলে সন্তান না থাকা বাবার সম্পত্তি তখন ভাগ হয়ে যায় পরিবারের অন্য সদস্যদের মধ্যে। মেয়ে সেই সম্পত্তি থেকে বঞ্চিত হয়, যদি না বাবা উইল করে মেয়েকে সম্পত্তি দেওয়ার কথা বলে যান। সুপ্রিম কোর্টের এ রায় স্পষ্ট করেছে যে মেয়েদের সম্পত্তির অধিকার দিতেই হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ডয়চে ভেলে



সাতদিনের সেরা