kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

দিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণ ব্যয় এক ধাক্কায় বাড়ল ২৪ শতাংশ

অনলাইন ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২২ ১৪:২৫ | পড়া যাবে ২ মিনিটে



দিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণ ব্যয় এক ধাক্কায় বাড়ল ২৪ শতাংশ

ভারতের রাজধানী নয়াদিল্লিতে নতুন সংসদ ভবন নির্মাণের ব্যয় একবারেই ২২৯ কোটি রুপি বেড়েছে। ‘সেন্ট্রাল ভিস্তা’র পুনর্নির্মাণ প্রকল্পে এখন নতুন সংসদ ভবন তৈরি করতে মোট ব্যয় হবে প্রায় এক হাজার ২০০ কোটি রুপি।

দিল্লির রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ মহাসড়ককে বলা হয় সেন্ট্রাল ভিস্তা। ইংরেজি ‘ভিস্তা’ কথাটি দিয়ে বোঝায় ভবন ও গাছপালার মাঝে সাজানো দৃষ্টিনন্দন স্থানকে।

বিজ্ঞাপন

 

ভারতের রাষ্ট্রপতি ভবনের খুব কাছেই ১৩ একর জমিতে নির্মিত হচ্ছে চারতলা সংসদ ভবন। এ পর্যন্ত এর কাজ হয়েছে ৪০ শতাংশ। নতুন সংসদ ভবন নির্মাণ প্রকল্পের দায়িত্ব পেয়েছে টাটা প্রজেক্ট।  

২০২০ সালের ডিসেম্বরে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। কেন্দ্রীয় সরকার তখন বলেছিল, এর নির্মাণকাজে ব্যয় হবে ৯৭১ কোটি রুপি। এক বছর পার হতেই তা একধাক্কায় ২৪ শতাংশ বাড়ল।

খরচ বাড়লেও নতুন সংসদ ভবন নির্মাণের সময় আর বাড়ানো হয়নি। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের আগে সম্পূর্ণ করার কথা ছিল নতুন সংসদ ভবন। পরে তা পিছিয়ে অক্টোবর পর্যন্ত করা হয়। জানা গেছে, ওই সময়ের মধ্যেই কাজ শেষ করা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির সময় অন্যান্য স্থাপনা নির্মাণের কাজ বন্ধ থাকলেও নতুন সংসদ ভবন তৈরির কাজ বন্ধ হয়নি। এ ব্যাপারে ভারতের সুপ্রিম কোর্টকে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, জাতীয় স্বার্থে এই কাজ বন্ধ করা যাবে না। কারণ হিসেবে বলা হয়, পুরনো সংসদ ভবনটি দিনে দিনে নতুন প্রযুক্তি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে।

দিল্লির সেন্ট্রাল ভিস্তাকে দেশটির কেন্দ্রীয় সরকার নতুন করে সাজানোর পরিকল্পনা করেছে। পুরো প্রকল্প বাস্তবায়ন করতে যে বাজেট নির্ধারণ করা হয়েছিল, এরই মধ্যে তা বাড়তে শুরু করেছে।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা