kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ইউক্রেন: সংঘাত এড়ানোর চেষ্টায় আলোচনায় বসছেন ব্লিংকেন ও লাভরভ

অনলাইন ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২২ ১২:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেন: সংঘাত এড়ানোর চেষ্টায় আলোচনায় বসছেন ব্লিংকেন ও লাভরভ

সীমান্তে সেনা প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজ শুক্রবার জেনেভায় আলোচনায় বসতে যাচ্ছেন। রাশিয়া অচিরেই প্রতিবেশী ইউক্রেনে সেনা অভিযান চালিয়ে বসতে পারে এরকম ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে তারা বসছেন। বলা হচ্ছে এটা ইউক্রেন নিয়ে রাশিয়া ও পাশ্চাত্যের সংঘাত এড়ানোর শেষ চেষ্টা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বৃহস্পতিবার মস্কোকে সাবধান করে দিয়ে বলেছেন, তাদের সেনারা সীমান্ত অতিক্রম করলে চরম পরিণতি হবে।

বিজ্ঞাপন

 

তার আগের দিন এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেনও রাশিয়াকে এ ব্যাপারে সাবধান করে দেন। তবে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য জবাবের মাত্রা বিষয়ে তার ভাষা নিয়ে স্বদেশের রাজনৈতিক মহলে কিছুটা ক্ষোভ ও বিতর্কের সূত্রপাত হয়েছিল।  

বাইডেন বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে ‘সীমিত অনুপ্রবেশ’ করে তাহলে যুক্তরাষ্ট্র তার মাত্রা বুঝেশুনে এগোবে।

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার প্রায় এক লাখ সেনা মোতায়েন করা হয়েছে। রাশিয়া দেশটিতে আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করেছে। তবে তারা প্রতিবেশী ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ না দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও তার পাশ্চাত্যের মিত্রদের ওপর চাপ দিয়ে আসছে।  

রাশিয়া চাইছে না ইউক্রেনের মাধ্যমে তার নিজের দ্বারে ন্যাটোর সেনা ও অস্ত্র সরঞ্জাম মোতায়েন হোক। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ন্যাটোকে পূর্ব ইউরোপে সম্প্রসারণ করতে নিষেধ করছেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট এ কথা মানতে অস্বীকৃতি জানিয়েছে। তাদের বক্তব্য এটি পূর্ব ইউরোপীয় দেশগুলোর নিজেদের সিদ্ধান্তের ব্যাপার।  
সূত্র: বিবিসি ও এএফপি।



সাতদিনের সেরা