kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

‘ছোট অনুপ্রবেশ বলে কিছু নেই’, বাইডেনের মন্তব্যের জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২২ ০১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



‘ছোট অনুপ্রবেশ বলে কিছু নেই’, বাইডেনের মন্তব্যের জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট

ভোলোদিমির জেলেনস্কি ও জো বাইডেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি তার দেশে রাশিয়ার ‘ছোট ধরনের অনুপ্রবেশ’ সম্পর্কে মার্কিন প্রতিপক্ষ জো বাইডেনের করা মন্তব্যের জবাব দিয়েছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে বাইডেন ইঙ্গিত দিয়েছিলেন, ইউক্রেনে রাশিয়ার ‘ছোট ধরনের আক্রমণ’ মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের কাছ থেকে কিছুটা দুর্বল প্রতিক্রিয়া আনতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি গতকাল টুইট করে বলেছেন, ‘ছোটখাটো বলে কোনো অনুপ্রবেশ নেই। ঠিক তেমনই কোনো ছোটখাটো হতাহতের ঘটনা নেই।

বিজ্ঞাপন

প্রিয়জন হারানোর কারণে শোকও সামান্য হয় না। ’

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার প্রায় এক লাখ সেনা মোতায়েন করা হয়েছে। রাশিয়া দেশটিতে আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করেছে। তবে তারা প্রতিবেশী ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ না দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও তার পাশ্চাত্যের মিত্রদের ওপর চাপ দিয়ে আসছে। রাশিয়া চাইছে না ইউক্রেনের মাধ্যমে তার দোরের কাছে ন্যাটোর সেনা ও অস্ত্র সরঞ্জাম মোতায়েন হোক।  

বাইডেনের বুধবারের মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ মহলেও প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। পরে দেওয়া এক ব্যাখ্যায় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি বলেন, তারা অবশ্যই রাশিয়াকে অনুপ্রবেশের ব্যাপারে সতর্ক করে দিতে চান। এ নিয়ে প্রেসিডেন্ট বাইডেনও গতকাল বৃহস্পতিবার এক ভাষণে বলেন, ইউক্রেনে রুশ সেনার যেকোনো ধরনের প্রবেশকে তারা হামলা হিসেবেই গণ্য করবেন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা