kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

৫জি বিমান চলাচলে বড় ব্যাঘাত ঘটাবে, আবার সতর্ক করল এয়ারলাইনগুলো

অনলাইন ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২২ ১৮:৫০ | পড়া যাবে ২ মিনিটে



৫জি বিমান চলাচলে বড় ব্যাঘাত ঘটাবে, আবার সতর্ক করল এয়ারলাইনগুলো

মুঠোফোনের আসন্ন ৫জি পরিষেবা চালু হলে আকাশপথে বিমান চালনায় উল্লেখযোগ্য ব্যাঘাত ঘটবে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০টি এয়ারলাইন্স। ভেরাইজন ও এটিঅ্যান্ডটি আজ বুধবার থেকে যুক্তরাষ্ট্রে ৫জি মুঠোফোন পরিষেবা শুরু করার পরিকল্পনা করেছে।

এয়ারলাইন্সগুলোর সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এখনই এই সেবা শুরু হলে তা বিমানখাতে ‘অর্থনৈতিক বিপর্যয়ের’ কারণ হয়ে দাঁড়াতে পারে।

সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, ৫জি’র সি-ব্যান্ড সিগন্যালের কারণে উড়োজাহাজের দিক নির্দেশনা তথা পথ চলার প্রক্রিয়া ব্যাঘাত ঘটবে।

বিজ্ঞাপন

বিশেষ করে খারাপ আবহাওয়ার সময় ব্যবহৃত পদ্ধতিগুলোতে তা হতে পারে। যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান চলাচল কর্তৃপকে চিঠি দিয়ে এ বিষয়ে সতর্কবার্তা জানিয়েছেন তাঁরা।

এতে বলা হয়েছে, বিমানযাত্রী ও মালামাল পরিবহন ছাড়াও টিকাসহ জরুরি চিকিৎসা সামগ্রী সরবরাহ কার্যক্রম উল্লেখযোগ্যভাবে ব্যাহত হওয়ার হাত থেকে রার জন্য এখনই জরুরিভিত্তিতে পদপে নেওয়া প্রয়োজন। আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারলাইন্সের প্রধান নির্বাহীসহ যুক্তরাষ্ট্রের বিমানখাতের শীর্ষ কর্মকর্তারা এ আহ্বান জানিয়েছেন।

জরুরিভাবে যেসব বিষয় দেখা দরকার সেগুলো উল্লেখ করা হয়েছে চিঠিতে। চিঠিটি বিবিসি দেখেছে। এটি পাঠানো হয়েছে পরিবহন মন্ত্রী পিট বুটিগেগ, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) প্রধান, ফেডারেল কমিউনিকেশন কমিশনের প্রধান ও এবং জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালককে। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা