kalerkantho

শুক্রবার ।  ২০ মে ২০২২ । ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৮ শাওয়াল ১৪৪৩  

আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২২ ১১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া নতুন বছরে চতুর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে আজ সোমবার। কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের অদূরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে কমিউনিস্ট দেশটি। দক্ষিণ কোরিয়ার সামরিক কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেছেন, উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চল থেকে তিন মিনিটের ব্যবধানে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

বিজ্ঞাপন

 

জাপান থেকে প্রাথমিক হিসাবে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রগুলো প্রায় তিন শ কিলোমিটার দূরে আঘাত হানে। এর পথের সর্বোচ্চ উচ্চতা ছিল ৫০ কিলোমিটার।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মুখপাত্র বু সিউং-চান বলেন, যুক্তরাষ্ট্র ও তাদের গোয়েন্দা বিভাগের বিশেষজ্ঞরা এই উৎক্ষেপণের বিস্তারিত তথ্য বিশ্লেষণ করছেন।

গত সপ্তাহে দুটি এবং তার আগে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ বছরের ৫ ও ১ জানুয়ারি দেশটি সফলভাবে দুটি হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতির) ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার দাবি করেছিল। ১৪ তারিখ তারা একটি রেলের বগি থেকে পরীক্ষামূলক দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে বলেও ধারণা করা হয়।

গত মঙ্গলবারের পরীক্ষার পর যুক্তরাষ্ট্র পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সহায়তার দায়ে উত্তর কোরিয়া ও রাশিয়ার আট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। গত শুক্রবার এ জন্য উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র যুক্তরাষ্ট্রের নিন্দা জানান।
সূত্র : সিএনএন।



সাতদিনের সেরা