kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ছাইয়ে ঢাকা টোঙ্গার চেহারা ‘চন্দ্রপৃষ্ঠের মতো’, ক্ষয়ক্ষতি জানতে বিমান পাঠাল নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২২ ১১:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ছাইয়ে ঢাকা টোঙ্গার চেহারা ‘চন্দ্রপৃষ্ঠের মতো’, ক্ষয়ক্ষতি জানতে বিমান পাঠাল নিউজিল্যান্ড

সাগরতলের আগ্নেয়গিরির অগ্নুৎপাত এবং তা থেকে সুনামির কবলে পড়া টোঙ্গার ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে একটি বিমান পাঠিয়েছে নিউজিল্যান্ড।

অগ্ন্যুৎপাতের ফলে এলাকার প্রশান্ত মহাসাগরীয় কয়েকটি দ্বীপ ছাইয়ে ঢেকে গেছে। আন্তর্জাতিক রেড ক্রস সোসাইটি বিবিসিকে এ তথ্য জানিয়েছে।

টোঙ্গার বিস্তীর্ণ এলাকা ছাইয়ে ঢেকে যাওয়া ছাড়াও বিদ্যুৎ এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিজ্ঞাপন

সেখানে ৮০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
 
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, সুনামির ফলে টোঙ্গায় বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কারো মৃত্যুর ব্যাপারে এখনো (সোমবার দুপুর) জানা যায়নি। টোঙ্গার পরিস্থিতি সম্পর্কে এখনো তথ্যের অভাব রয়েছে।  

অস্ট্রেলিয়াও সেখানকার ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য বিমান পাঠাচ্ছে। নিউজিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনী এক টুইটে জানিয়েছে, টোঙ্গার নিচু এলাকাগুলোর ক্ষয়ক্ষতির প্রাথমিক প্রভাব মূল্যায়নের জন্য এরই মধ্যে একটি বিমান রওনা হয়েছে।  

টোঙ্গায় নিযুক্ত নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত হাইকমিশনার পিটার লুন্ড বলেছেন, আগ্নেয়গিরির ছাইয়ের আস্তরণে ঢেকে যাওয়ার কারণে দ্বীপরাষ্ট্রটিকে প্রায় চাঁদের পৃষ্ঠের মতো অদ্ভূত দেখাচ্ছে।  

জেসিন্ডা আরডার্ন রবিবার বলেছিলেন, ছাইয়ের আস্তরণ পড়ে পানি দূষিত হওয়ায় টোঙ্গায় বিশুদ্ধ পানি সরবরাহের জরুরি প্রয়োজন দেখা দিয়েছে।  

টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণে নিউজিল্যান্ডে বসবাসকারী অনেক প্রবাসী টোঙ্গায় থাকা প্রিয়জনের খোঁজ নিতে পারেননি। গত শনিবার বিকেলে ইন্টারনেট ও টেলিফোন সংযোগ বিকল হয়ে যায়। এতে ছোট দ্বীপদেশটির এক লাখ পাঁচ হাজার অধিবাসী সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে।  
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা