kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

নাইজেরিয়ায় ১০ লাখ করোনা টিকা নষ্ট

অনলাইন ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০২১ ১২:১১ | পড়া যাবে ২ মিনিটে



নাইজেরিয়ায় ১০ লাখ করোনা টিকা নষ্ট

নাইজেরিয়ায় গত মাসে ১০ লাখের মতো করোনা ভ্যাকসিনের ডোজ নষ্ট হয়েছে। নাইজেরিয়ার মেয়াদ শেষ হওয়া ওই ডোজগুলো অ্যাস্ট্রাজেনেকার তৈরি, আর সেগুলো ইউরোপ থেকে পাঠানো হয়েছে বলে পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই দুই পক্ষ রয়টার্সকে জানিয়েছে। দুটি সূত্র রয়টার্সকে এ বিষয়ে নিশ্চিত করেছে।

টিকার ডোজ নষ্ট হওয়ার এটি সবচেয়ে বড় ঘটনা। এই টিকাগুলো কোভ্যাক্সের মাধ্যমে পাঠানো হয়েছিল। টিকা সরবরাহের বিষয়ে জ্ঞাত একটি পক্ষ জানিয়েছে, কিছু ডোজ আসে, যেগুলোর ৪ থেকে ৬ সপ্তাহ মেয়াদ ছিল, স্বাস্থ্য কর্তৃপক্ষের উদ্যোগ সত্ত্বেও সেগুলো সময়মতো ব্যবহার করা যায়নি।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ঝুঁকির মুখে আফ্রিকার দেশুগুলো। এই মহাদেশটির সরকাগুলো আরো টিকা পাঠানোর জন্য বিভিন্নভাবে অনুরোধ জানাচ্ছে।

আফ্রিকা মহাদেশে জনসংখ্যা ১০০ কোটির বেশি হলেও টিকা নেওয়ার হার অনেক কম। এদিকে নাইজেরিয়ায় জনসংখ্যা ২০ কোটির বেশি হলেও টিকা পেয়েছে ৪ শতাংশেরও কম। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি আফ্রিকার দেশগুলোতে টিকার সরবরাহ বাড়ার পর এক নতুন সমস্যা দেখা দিয়েছে। আফ্রিকার অনেক দেশই দেখছে, যে পরিমাণ টিকা তারা পেয়েছে তা বিতরণ করার মতো সামর্থ্য তাদের নেই। আবার যেসব টিকা এসেছে তার মধ্যে কিছুর মেয়াদও প্রায় ফুরিয়ে এসেছে।



সাতদিনের সেরা