kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

জামাল খাশোগি হত্যায় সন্দেহভাজন সৌদি নাগরিক ফ্রান্সে গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০২১ ০১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



জামাল খাশোগি হত্যায় সন্দেহভাজন সৌদি নাগরিক ফ্রান্সে গ্রেপ্তার

ছবি: জামাল খাশোগি

সরকারের সমালোচক সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত বলে সন্দেহভাজন এক সৌদি নাগরিককে ফ্রান্সে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ সূত্র বিবিসিকে জানিয়েছে, গতকাল মঙ্গলবার প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দর থেকে খালেদ আয়েদ আল আলোতাইবি নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

সাংবাদিক খাশোগি হত্যার ঘটনায় তুরস্ক যে ২৬ জন সৌদি নাগরিককে খুঁজছিল আলোতাইবি তাদেরই একজন।  

৩৩ বছর বয়সী আলোতাইবি সৌদি আরবের সাবেক রাজকীয় রক্ষী।

বিজ্ঞাপন

তিনি তাঁর নিজের নামেই ভ্রমণ করছিলেন। তাঁকে বিচার বিভাগীয় হেফাজতে আটক রাখা হয়েছে বলে ফ্রান্সের আরটিএল রেডিও জানিয়েছে।

জামাল খাশোগি রিয়াদের সরকারের একজন বড় সমালোচক ছিলেন। ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে তিনি খুন হন। খাশোগি যুক্তেরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টের সাবেক সাংবাদিক।

সৌদি আরব বলেছে, খাশোগিকে দেশে ফিরে যেতে রাজি করানোর জন্য পাঠানো এজেন্টরা ‘বিপথগামী হয়ে’ তাঁকে হত্যা করে। তবে তুরস্কের সরকারি কর্মকর্তাদের দাবি, ওই এজেন্টরা সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশেই কাজটি করেছে। এ ঘটনায় সৌদি আরবের প্রকৃত শাসক হিসেবে পরিচিত যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভাবমূর্তির বেশ ক্ষতি হয়। তবে তিনি খাশোগি হত্যায় কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেছেন।

একটি সৌদি আদালত খাশোগি হত্যার জন্য আট অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছিলেন। তাঁদের মধ্যে পাঁচজনকে হত্যায় সরাসরি অংশগ্রহণের জন্য দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পরে তা ২০ বছরের কারাদণ্ডে নামিয়ে আনা হয়েছিল। অন্য তিনজনকে অপরাধটি ধামাচাপা দেওয়ার দায়ে সাত থেকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ বিচারকে জাতিসংঘের তত্কালীন বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড ‘ন্যায়বিচারের পরিপন্থী’ বলে নাকচ করে দেন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা