kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

দায় এড়াতে চুরি করা শিল্পকর্ম ফেরত দিলেন মার্কিন বিলিয়নিয়ার

অনলাইন ডেস্ক   

৭ ডিসেম্বর, ২০২১ ১৫:২৯ | পড়া যাবে ২ মিনিটে



দায় এড়াতে চুরি করা শিল্পকর্ম ফেরত দিলেন মার্কিন বিলিয়নিয়ার

দায় থেকে বাঁচতে চুরি করা ৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের শিল্পকর্ম  ও পুরাকীর্তি ফেরত দিলেন এক মার্কিন বিলিয়নিয়ার মাইকেল স্টেইনহার্ড। বিশ্বের ১৮টি দেশ থেকে এসব শিল্পকর্ম চুরি করেছিলেন তিনি। সেই সাথে শিল্পকর্ম সংগ্রহের বিষয়ে তার ওপর আজীবন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মাইকেল স্টেইনহার্ড বিশ্বের প্রাচীন সব শিল্পকর্ম সংগ্রহকারীদের মধ্যে অন্যতম একজন। অনেক দেশ থেকে চুরি করা ৭০ মিলিয়ন মার্কিন ডলার সমমুল্যের ১৮০টি শিল্পকর্ম সম্প্রতি তিনি ফেরত দিয়েছেন। ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস সোমবার এ তথ্য জানিয়েছে।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাই ভ্যান্স জুনিয়র এক সংবাদ সম্মেলনে বলেন, ২০১৭ সালে এক হাজারের  বেশি পুরাকীর্তি গ্রহণ, দখল এবং বিক্রিতে স্টেইনহার্ডের ভূমিকার বিষয় নিয়ে তদন্ত শুরু হয়। এরপর প্রমাণ হয় যে, ১৮০টি তিনি চুরি করেছেন। 

১১টি দেশ থেকে চুরি করা ওই ১৮০টি শিল্পকর্ম তাদের মালিককে ফেরত দেওয়া হয়েছে আর পুরাকীর্তি সংগ্রহের বিষয়ে নিজের ওপর আজীবন নিষেধাজ্ঞা মেনে নিয়েছেন স্টেইনহার্ড।

ভ্যান্স বলছেন,স্টেইনহার্ডের নতুন শিল্পকর্ম সংগ্রহ কোন ভৌগলিক বা নৈতিক সীমা মানে নি, যা পরবর্তীতে অর্থ পাচারের মতো অপরাধের জন্ম দিয়েছে।

স্টেইনহার্ডের অ্যাটর্নি অন্ড্রিউ জে ল্যাভেন্ডার এবং ভি ওয়েলস জুনিয়র ফোবসকে দেওয়া এক বিবৃতিতে বলেন, কোন মামলা মোকাদ্দমা ছাড়াই এই প্রক্রিয়াটি শেষ হয়েছে বলে খুশি স্টেইনহার্ড। তিনি বলেন, যাদের জিনিস তাদেরকে ফেরত দেওয়া হয়েছে।

সবশেষে স্টেইনহার্ড ও ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কর্মকর্তারা একটি চুক্তিতে পৌঁছেছে যার মাধ্যমে স্টেইনহার্ডকে মামলার আওতায় আনা ছাড়াই তিনি সব ফেরত দিয়েছেন।

ভ্যান্স জানান, মামলা এড়ানো হয়েছে যেনো হারিয়ে যাওয়া শিল্পকর্মগুলো মালিকরা দ্রুত হাতে পায়। কারণ মামলা মোকাদ্দমায়  কয়েক বছর বাড়তি সময় লেগে যেতো।  

 

 

 



সাতদিনের সেরা