kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

পরমাণু ইস্যুতে খসড়া প্রস্তাবের ভিত্তিতে আলোচনায় রাজি ইরান

অনলাইন ডেস্ক   

৭ ডিসেম্বর, ২০২১ ০৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



পরমাণু ইস্যুতে খসড়া প্রস্তাবের ভিত্তিতে আলোচনায় রাজি ইরান

ইরানের প্রধান পরমাণু মধ্যস্থতাকারী আলী বাগেরি কানি বাঘেরি

পরমাণু কর্মসূচির বিষয়ে খসড়া প্রস্তাবের ওপর ভিত্তি করে আলোচনা চালিয়ে যেতে রাজি থাকার কথা জানিয়েছে ইরান। তবে দেশটির অভিযোগ, পশ্চিমারা সংলাপ থামিয়ে দিতে চাচ্ছে। 

গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ এসব কথা বলেছেন। তিনি আরো বলেছেন, আমাদের প্রস্তাব নিয়ে আলোচনা হতেই পারে। অন্যরা শুধু আমাদের দোষই খুঁজে যাচ্ছে। 

তিনি আরো বলেন, আমরা অন্য পক্ষ থেকে আমাদের প্রস্তাবের ব্যাপারে শোনার অপেক্ষায় আছি। তাদের যদি কোনো পাল্টা লিখিত প্রস্তাব থাকে সেটাও দেখতে চাচ্ছি।

এদিকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সঙ্গে বিশ্বশক্তির ২০১৫ সালের পরমাণু চুক্তি বিষয়ক আলোচনা নতুন করে শুরু হয় এক সপ্তাহ আগে। পাঁচ মাসের বিরতি দেওয়ার পর আয়োজিত আলোচনায় ইরানের আপত্তির কারণে যুক্তরাষ্ট্র অংশ নিতে পারেনি। 

পরে গত বুধবার দুটি খসড়া প্রস্তাব জমা দেয় ইরান। এর মধ্যে দেশটির ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেওয়াসহ পরমাণুসংক্রান্ত বিভিন্ন পদক্ষেপের কথা ছিল। 

গত রবিবার মার্কিন প্রশাসনের পাশাপাশি ইউরোপীয় কূটনীতিকরা অভিযোগ করেন, ইরান আগের পথেই হাঁটছে। মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, প্রস্তাবে আপস করা থেকে অনেক দূরে সরে গেছে ইরান। তারা আগের অবস্থানেই অনড় আছে। ওই কর্মকর্তা আরো বলেন, অন্যরা আপস করতে চাইলেও ইরান এর সঙ্গে আরো অনেক কিছু দাবি করছে। 
সূত্র: এএফপি।



সাতদিনের সেরা