kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিশুরা কীভাবে ওমিক্রনে আক্রান্ত হচ্ছে জানালেন চিকিৎসক

অনলাইন ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২১ ১২:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



শিশুরা কীভাবে ওমিক্রনে আক্রান্ত হচ্ছে জানালেন চিকিৎসক

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে বড়দের তুলনায় শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার চিকিৎসকরা। এই আশঙ্কার মধ্যেই তারা বলছেন, ওমিক্রনের উপসর্গ মৃদু।

দক্ষিণ আফ্রিকা সরকারের উপদেষ্টা ওয়াসিলা যাস্সাত সাংবাদিকদের বলেন, ওমিক্রন খুব দ্রুত ছড়াচ্ছে, হাসপাতালের দিকে তাকালে দেখা যায় পাঁচ বছরের কম বয়সীদের সংখ্যা বেশি। তিনি বলেন, ‘পাঁচ বছরের কম বয়সী অথবা ৬০ বছরের বেশি বয়স্করা আক্রান্ত হচ্ছে।

বিজ্ঞাপন

তিন দফার করোনা ওয়েভে শিশুরা বেশি সংক্রমিত হয়নি তবে এবারের চিত্র ভিন্ন। এবার শিশুরা বিশেষ করে পাঁচ বছরের কম বয়সীরা আক্রান্ত হচ্ছে বেশি। ’

এদিকে এই সংবাদে প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বখ্যাত হার্ভাড প্রশিক্ষিতি মহামারী বিশেষজ্ঞ এরিক ফাইগেল ডিং। তিনি বলেন, ‘উপসর্গ মৃদু কিছুই না, এই ওমিক্রন হাসপাতালে পাঁচ বছরের কম বয়সীদের সংখ্যা বাড়িয়ে দিয়েছে। তবে শুধু পাঁচ না ১০ থেকে ১৯ বছর বয়সী রোগীর সংখ্যাও বেশি হাসপাতালে। ‘

গেলো এক সপ্তাহে করোনা পরিস্থিতি ভয়ংকর হয়েছে দক্ষিণ আফ্রিকায়। মাত্র তিন দিনে করোনা পজিটিভ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩৩২ থেকে ৪ হাজার ৮শ।

এত আতঙ্কের মধ্যেও একটি ভালো সংবাদ হলো যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ ৩৮টি দেশে করোনা ছড়িয়ে পড়লেও এখন পর্যন্ত একজনের মৃত্যুর ঘটনা ঘটেনি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ওমিক্রন কতটা ভয়ংকর তা বুঝতে আরো সময় লাগবে। তবে এখন পর্যন্ত ওমিক্রনে কেউ মারা যায়নি বলে স্বস্তি প্রকাশ করেছে ডাব্লিইএইচও।

 



সাতদিনের সেরা