kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

৫০ শতাংশ ওমিক্রন আক্রান্তই 'ডাবল ভ্যাকসিনেটেড'

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



৫০ শতাংশ ওমিক্রন আক্রান্তই 'ডাবল ভ্যাকসিনেটেড'

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন, করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা সে দেশে ১০৪-এ পৌঁছেছে। ওমিক্রন শনাক্ত হওয়ার পর বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ইংল্যান্ডের ২২ থেকে আক্রান্ত ২৯ হয়েছে। নতুন আক্রান্ত বেড়েছে ৭টি।

আর প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যানের অর্থ হলো, দুই দিনের মধ্যে সর্বশেষ ওমিক্রন সংক্রমিত মানুষের সংখ্যা তিনগুণ বেড়েছে।

বিজ্ঞাপন

হেলথ সিকিউরিটি এজেন্সি (এইচএসএ) তথ্যানুসারে, এটি এখন পূর্ব মিডল্যান্ডস, ইংল্যান্ডের পূর্ব, লন্ডন, উত্তর পূর্ব, উত্তর পশ্চিম, দক্ষিণ পূর্ব, দক্ষিণ পশ্চিম এবং পশ্চিম মিডল্যান্ডে শনাক্ত হয়েছে।

এদিকে দ্য গার্ডিয়ান বলছে, ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত অর্ধেকেরও বেশি মানুষ 'ডাবল ভ্যাকসিনেটেড'।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সির প্রধান নির্বাহী ডা. জেনি হ্যারিস বলেন, 'ফোকাসড কন্টাক্ট ট্রেসিং'-এর মাধ্যমে শনাক্ত বৃদ্ধির ফলে ওমিক্রনে আরো বেশি শনাক্ত হচ্ছে। যেমনটি আমরা বিশ্বব্যাপী অন্যান্য দেশে দেখেছি। আমরা নিবিড়ভাবে ডাটা  নিরীক্ষণ চালিয়ে যাচ্ছি। প্রতিটি ওমিক্রন কেসের সমস্ত ঘনিষ্ঠ পরিচিতি শনাক্ত করতে আমরা সব রকমভাবে চেষ্টা করছি। এ বিষয়ে আমাদের দলগুলো জাতীয় ও স্থানীয়ভাবে কাজ করছে। কভিডের উপসর্গ থাকলে যে কেউ আইসোলেট হয়ে অবিলম্বে পিসিআর পরীক্ষা করুন, দয়া করে।

তিনি আরো বলেন, আমরা এমন ওমিক্রন রোগী দেখছি যে কোথাও ভ্রমণ করেনি। আমরা মোটামুটি নিশ্চিত, এটি অল্প পরিমাণ কমিউনিটি ট্রান্সমিশন করে। তাই অনুরোধ করছি, প্রত্যেকে, সর্বত্র, সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য সহজ পদক্ষেপ গ্রহণ করুন। মাস্ক পরুন, বাড়ির ভেতরে তাজা বাতাস যেতে দিন এবং নিয়মিত আপনার হাত ধুয়ে নিন।

ডা. জেনি হ্যারিস বলেন, এই নতুন রূপের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষা জোরদার করতে টিকা দেওয়া গুরুত্বপূর্ণ। তাই অনুগ্রহ করে আপনার প্রথম, দ্বিতীয়, তৃতীয় বা বুস্টার ডোজ নিন- যত তাড়াতাড়ি সম্ভব। সেই সঙ্গে আপনার পরিবার এবং পরিচিতদের টিকা নিতে উদ্বুদ্ধ করুন।
সূত্র : মাইলন্ডন



সাতদিনের সেরা