kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

সব ধরনের করোনা নিষ্ক্রিয় করতে পারবে- এমন অ্যান্টিবডি পাওয়ার দাবি চীনা বিজ্ঞানীদের

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২১ ২২:১৫ | পড়া যাবে ২ মিনিটে



সব ধরনের করোনা নিষ্ক্রিয় করতে পারবে- এমন অ্যান্টিবডি পাওয়ার দাবি চীনা বিজ্ঞানীদের

চীনা বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁরা এমন একটি অ্যান্টিবডি আলাদা করতে সক্ষম হয়েছেন, যা কার্যকরভাবে সব ধরনের করোনাভাইরাসকে 'নিষ্ক্রিয়' করতে পারবে। ল্যাবে ও জীবিত প্রাণীর ওপর পরীক্ষায় এর ভালো ফলাফল পাওয়া গেছে।

মঙ্গলবার প্রকাশিত একটি সমীক্ষায় বিভিন্ন প্রতিষ্ঠানের চীনা বিজ্ঞানী, গুয়াংজুত-এর সান ইয়াত-সেন এবং হ্যাংঝোর ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন- এই অ্যান্টবডিটি 'সর্বরোগ-নিরাময়কারী ওষুধ' হয়ে উঠতে পারে। যা কভিড-১৯ মহামারির প্রতিষেধক হিসেবেও কাজ করবে।

সমীক্ষার লেখকরা দাবি করেন, মনোক্লোনাল অ্যান্টিবডি 35B5 ল্যাবরেটরি বা টেস্ট-টিউব পরীক্ষা এবং জীবন্ত প্রাণীর ওপর পরীক্ষিত। গবেষণায় দেখানো হয়- এটি কাজ করে বন্য ধরনের (ওয়াইল্ড-টাইপ) কভিড-১৯ (মিউটেশন ছাড়া) নিরপেক্ষ করার জন্য। সেই সঙ্গে 'উদ্বেগের রূপগুলো' [ভেরিয়েন্টস অব কনসার্ন (ভিওসি)]-ও। উল্লেখ্য, ভিভো পরীক্ষাগুলো ইঁদুরের ওপর করা হয়েছিল।

বিজ্ঞানীরা উল্লেখ করেন, অ্যান্টিবডিটি অত্যন্ত পরিবর্তিত ডেল্টা ভেরিয়েন্টেও কাজ করে, যা এ বছরের শুরুতে ভারতে প্রথম আবির্ভূত হওয়ার পর বিশ্বজুড়ে সংক্রমণের তাণ্ডব চালায়।

সমীক্ষার ব্যাখ্যায় বলা হয়, 35B5 একটি অনন্য এপিটোপকে লক্ষ্য করে কভিড-১৯ নিরপেক্ষ করে (অ্যান্টিজেন অণুর অংশ যা অ্যান্টিবডি নিজেকে সংযুক্ত করে)। যা প্রচলিত মিউটেশন সাইটগুলোকে এড়িয়ে যায়। অন্যভাবে বলতে গেলে, 35B5 ভাইরাসের একটি অনন্য অংশকে লক্ষ্য করে যা মিউটেশন প্রক্রিয়ার সময় পরিবর্তন হয় না।

ভাইরাসের এমন অংশকে টার্গেট করে যা ভিওসির সঞ্চালনে চিহ্নিত মিউটেশন দ্বারা প্রভাবিত হয় না। অ্যান্টিবডি 35B5 একাধিক স্ট্রেনজুড়ে 'নিরপেক্ষপূর্ব কার্যকারিতা'র ক্ষমতা প্রদর্শন করে। এই ফলাফলবিষয়ে বিজ্ঞানীদের যুক্তি, একটি সর্বজনীন কভিড-১৯ ভ্যাকসিনের যুক্তিসঙ্গত নকশার জন্য শোষিত হতে পারে।

অ্যান্টিবডি 35B5 অ্যান্টিজেনের অংশটিকে টার্গেট করবে- যা ওমিক্রন ভেরিয়েন্টে আছে, গবেষকরা বলেন। গবেষণাটি ওমিক্রনের বিস্তারের মধ্যে একটি মূল্যবান সংযোজন। কেননা, ওমিক্রন দ্রুত পরিবর্তনশীল। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা উদ্বিগ্ন- এই ভেরিয়েন্টটি টিকাকে এড়িয়ে যেতে পারে এবং পূর্ববর্তী সংক্রমণ থেকে সেরে ওঠা বা করোনাজয়ীদের জন্যও ক্ষতিকারক হতে পারে।
সূত্র : আরটি



সাতদিনের সেরা