kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

নথি ফাঁস : উইঘুর নির্যাতনে জড়িত চীনের শীর্ষ নেতারা

অনলাইন ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২১ ০৯:৩০ | পড়া যাবে ২ মিনিটে



নথি ফাঁস : উইঘুর নির্যাতনে জড়িত চীনের শীর্ষ নেতারা

চীনে উইঘুর মুসলমানদের ওপর রাষ্ট্রীয় দমন-পীড়নের সঙ্গে দেশটির প্রেসিডেন্ট শি চিনপিংসহ শীর্ষ নেতাদের সংশ্লিষ্টতা থাকার বিষয়টি ফাঁস হওয়া নতুন একটি নথিতে বলা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

বিশ্লেষকরা মনে করছেন, এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য ওই নেতাদের আহ্বানই ওই দমন-পীড়ন অভিযানের পথ প্রশস্ত করছে বলে নথি থেকে ইঙ্গিত পাওয়া গেছে।

এদিকে চীন সরকারের বিরুদ্ধে সে দেশের সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বন্দি করে রাখা, জোর করে কাজ করানো এবং গণহত্যার অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

যদিও সেই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে চীনা প্রশাসন।

জানা গেছে, ফাঁস হওয়া নথিগুলো গত সেপ্টেম্বরে ‘উইঘুর ট্রাইব্যুনাল’ নামে যুক্তরাজ্যের একটি স্বাধীন ট্রাইব্যুনালকে দেওয়া হয়েছিল। তখন ‘শিনজিয়াং পেপার’ নামে পরিচিত ওই নথি সম্পূর্ণ প্রকাশ করা হয়নি।

উইঘুরদের জোরপূর্বক বন্দি করে রাখা, গণবন্ধ্যাকরণ, চীনা সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে আত্তীকরণের নামে ‘পুনঃশিক্ষা দেওয়া’ এবং আটক উইঘুরদের শ্রম দেওয়ার জন্য বাধ্য করার মতো দমন-পীড়নের উল্লেখ রয়েছে নথিতে।

বছর দুয়েক আগেও ফাঁস হওয়া অভিন্ন এক সেট নথি পাওয়ার কথা জানায় নিউ ইয়র্ক টাইমস। তবে সেইসব নথির সবগুলো জনসমক্ষে উন্মুক্ত করা হয়নি।
সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা