kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

যেসব কঠোর নিয়ম মেনে চলেন কিম জং উনের স্ত্রী

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২১ ১৯:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



যেসব কঠোর নিয়ম মেনে চলেন কিম জং উনের স্ত্রী

উত্তর কোরিয়ার ফাস্ট লেডি রি সল-জু্। অর্থাৎ কিম জং উনের স্ত্রী। বিয়ের আগে একজন সংগীতশিল্পী ছিলেন তিন সন্তানের জননী রি। কিন্তু বিয়ের পর সবকিছুই পাল্টে যায় তার।

বিজ্ঞাপন

চলুন জেনে নেওয়া যাক উত্তর কোরিয়ার ফাস্ট লেডির কিছু অজানা কথা।

২০০৯ সালে এক প্রকার জোর করেই কিম জং উনের সাথে বিয়ে দেওয়া হয়েছিলো রি সল-জুয়ের।  এরপর থেকে কড়া নির্দেশের মধ্যে দিয়ে যেতে হয় রি সল-জেুকে। কিম জং উনের বাবা কিম জং ইলের নেতৃত্বে রি-কে বিয়ে করেন কিম।

বিয়ের পর শুধু স্বামীর পদবি না নিজের নাম পাল্টে ফেলেছিলেন রি। স্বামী কিম জং উনের নেতৃত্বে এমনটা করতে হয়েছিলো তার। শুধু তাই নয়। তার সম্পর্কে কোন তথ্যও প্রকাশ করা হয় না। তার জন্মস্থান, বেড়ে ওঠা, বয়স সবকিছুই লুকানো।

এদিকে রি সল-জু কোন সাধারণ পরিবারের মেয়ে না। বাবা কলেজের শিক্ষক এবং মা একটি হাসপাতালের স্ত্রী রোগ বিভাগের প্রধান। তার এক কাকার মাধ্যমে উত্তর কোরিয়ার রাজ পরিবারের সঙ্গে পরিচয়।

বিয়ের পর নিজের ইচ্ছা মতো কিছুই করতে পারেন না রি সল-জু। কী খাবেন, কী পরবেন, কীভাবেই বা সাবজেন সে সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই তার।  শুধু তাই স্বামী কিমের অনুমতি ছাড়া বাড়ি থেকে বের হতে পারেন না রি। এজন্য সবসময় তাকে তার স্বামীর সঙ্গেই দেখা যায়। এমনকি তার সন্তানদেরও বাইরে আসার অনুমতি নেই।

বিয়ের আগে দেশ বিদেশে ঘুরলেও এখন ঘুরতে যাওয়ার কথা কল্পনা করতে পারেন না রি। অন্যান্য দেশের ফাস্ট লেডিরা বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত থাকলেও এমন কিছু্ই করতে পারেন না রি।

বিয়ের পরেই অন্তঃসত্ত্বা হয়ে যান রি। এরপরই কঠিন হয়ে ওঠে তার জীবন।

 



সাতদিনের সেরা