kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

হংকংয়ে করোনার নতুন ভ্যারিয়েন্টের ২ রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২১ ১৬:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে করোনার নতুন ভ্যারিয়েন্টের ২ রোগী শনাক্ত

আফ্রিকায় করোনার নতুন ধরন সৃষ্টি নিয়ে শুরু হয়েছে আতঙ্ক। এরই মধ্যে হংকংয়ে করোনার এই নতুন ধরনের দুজনকে শনাক্ত করা হয়েছে।

হংকং সরকার জানিয়েছে যে দুজনের শরীরে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে তাদের মধ্যে একজন আফ্রিকা ফেরত। আর ওই প্রথম ব্যক্তি যে হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন, সেখান থেকে পাশের রুমে থাকা আরো একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

বাতাসের মাধ্যমে তিনি করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার অধিক জনবহুল প্রদেশ গৌতেংয়ে ছড়িয়ে পড়েছে বি-১, ১.৫২৯ নামের নতুন ভ্যারিয়েন্টটি। পাশাপাশি দেশের অন্য আটটি প্রদেশেও এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কা করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা।

করোনার এই শক্তিশালী ভ্যারিয়েন্টের কারণে হংকংয়ের হোটেলে কোয়ারেন্টিনে থাকার সময় ভালভ বা ভেন্ট লাগানো মাস্ক না পরার বিষয়ে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার। কারণ এ ধরনের মাস্কের ফিল্টারগুলো কার্যকর না এবং এই মাস্ক করোনা ঠেকাতে পারে না বলে এক অনুসন্ধানে উঠে এসেছে। সেই সঙ্গে করোনার ভয়াবহ এই ধরন শনাক্তে কোয়ারেন্টিন পদ্ধতি সবচেয়ে কঠোর করেছে হংকং। বাইরের দেশ থেকে এলে ২১ দিনের মতো তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে।    

হংকংয়ের হোটেলগুলোতে বায়ু পরিশোধক রাখার নির্দেশ দেওয়া হয়েছে । বিশেষ করে যদি হোটেল কক্ষে ব্যায়াম করা হয় সে ক্ষেত্রে  বায়ু পরিশোধন করা জরুরি।



সাতদিনের সেরা